করোনা আপডেট অসাধারণের চেয়ে সাধারণ ভালো; তবে মৃত্যু'ই চূড়ান্ত

অসাধারণের চেয়ে সাধারণ ভালো; তবে মৃত্যু’ই চূড়ান্ত

-

life-and-nature
অসাধারণের চেয়ে সাধারণ ভালো

নিউজবাংলা২৪ ডেস্ক, ঢাকা: ইতিহাস বলে পৃথিবীতে বাস করে সূর্য না দেখে থাকা যায় কিন্তু নিজের কাছে অসাধারণ মনে হওয়া ভালোবাসার মানুষকে না দেখে থাকা কষ্টকর।
মানুষের কোন না কোন অসাধারণ জিনিস দেখে মানুষ মানুষকে ভালোবাসে। যে কোন মানুষের অসাধারণ বিষয় খুব কম থাকে। মানুষ খুব কম বিষয়ে অসাধারণ হয়; বাকী সব বিষয়ে সকল মানুষের মত সাধারণ হয়। ভালোবাসা অসাধারণ বিষয় চোখে পড়ার পর হয়। যখন মানুষ বোঝে ভালোবাসার মানুষের মধ্য অসাধারণ বিষয় সামান্য আর প্রায় শত ভাগ সাধারণ তখন আর ভালোবাসা থাকে না।

অর্থাৎ যদি তোমাকে কেউ ভালোবাসে বুঝতে হবে তোমার সবটুকু সে বুঝে নাই, দেখে নাই, জানে নাই। যখন ছেড়ে যাবে তখন বুঝবে তোমার অসাধারণের চেয়ে সাধারণ বিষয় এখন তাঁর চোখে বেশি ধরা পরেছে। আর সাধারণ মানুষের মত তুমিও খুব সাধারণ তাই তাঁর জীবনের অসাধারণ বিষয় ত্যাগ করে সাধারণ মানুষের সাথে কেউ থাকে না। অসাধারণ বিষয় আবিষ্কার হলে সম্পর্ক তৈরি হয় আর সাধারণ বিষয় আবিষ্কার হওয়ার পর সম্পর্ক ভেঙ্গে যায়।

অর্থাৎ সম্পর্ক তৈরি হওয়ার জন্য তোমার কিছু করার নেই। অন্যর চোখে অসাধারণ মনে হওয়া না হওয়ার উপর নির্ভর করে। আবার সম্পর্ক ভেঙ্গে যাওয়াতেও তোমার অবদান নাও থাকতে পারে এটাও অন্যর চোখে তোমাকে সাধারণ মনে হওয়ার উপর নির্ভর করবে।

বাস্তবতা হলো পৃথিবীর প্রতিটি মানুষ ই খুব সাধারণ বা একই। মানুষের চোখে কাউকে কাউকে কোন সময় অসাধারণ মনে হয়। এই সাধারণ মানুষকে অসাধারণ মনে হওয়াটা খুব বিপত্তির কারণ।

তবে যদি কারোর চোখে সাধারণ মনে হওয়ার পরেও কারোর প্রতি শ্রদ্ধা জন্মায় তাহলে কিন্তু ব্যপারটা ভালো হয়। কারোর প্রতি শ্রদ্ধার বিষয় যদি বিশ্বাস পর্যন্ত পৌছায় তবে তা বিশ্বাস টিকে থাকা পর্যন্ত অটুট থাকে।

আবার কারোর থেকে স্বার্থসিদ্ধর জন্যও ভালো লাগার ঘটনা ঘটতে পারে। তবে এ ক্ষেত্রেও স্বার্থসিদ্ধির পর আর কিছু অবশিষ্ট থাকে না।

আবার ঘটনাক্রমে কোন সম্পর্ক তৈরি হলেও সময়ের সাথে সাথে সে সম্পর্ক পুরাতন হবে। এক সময় অভিনেতা আর অভিনেত্রীর অভিনয় শুরু হবে। তা চলতে থাকবে। যদি অভিনয়ে ধৈর্যশক্তির ভঙ্গ হয় তাহলে তো শেষ দেখে ফেলবেন।

আপনি সব কিছু উৎরেও টিকে গেলেও মৃত্যু আপনাকে বিচ্ছিন্ন করবেই। মৃত্যু থেকে সাধারণ বা অসাধারণ কারোর ছাড় নেই।

অর্থাৎ শেষ বিকালে কোন সম্পর্কই চিরস্থায়ী নয়। কোনটা সকালে, কোনটা বিকালে না হলে বিদায়ে শেষ হবেই। কারণ আমরা সকলেই খুব সাধারণ মানুষ। অসাধারণ ভেবে কেউ কেউ বিপত্তি ঘটালে সমস্যা উভয়ের’ই হয়। তাই বলি অসাধারণ এর চেয়ে সাধারণ ভালো। অসাধারণ আর সাধারণ সকলেই এক মোহনায় এক হতেই হয় আর তা হলো চরম সত্য “মৃত্যু”।

( লেখক আব্দুর রাজ্জাক)Md. Abdur Razzak

Md. Abdur Razzak
BCS (General Education) Research Officer on Deputation
Establishment of 10 Government Secondary High Schools Pheriferal Area of Dhaka City Project
Ministry of Education
Mother Post: Lecturer in Accounting and Accounting Text Books writer
Ex- Lecturer in Accounting at Dhaka College

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ সংবাদ

মিয়ানমার থেকে ঢুকেছে ২৮ হাজার টন পেঁয়াজ

নিউজবাংলা ডেস্ক: এ মুহূর্তে দেশে পেঁয়াজের পর্যাপ্ত মজুদ আছে। বাজারেও সরবরাহ যথেষ্ট। এছাড়া রোববার মিয়ানমার থেকে ২৮ হাজার টন পেঁয়াজ...

রাতের আঁধারে কালীগঞ্জের মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনটি যেন ভূতের বাড়ি

হুমায়ুন কবির, কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি : ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার প্রাণকেন্দ্র মেইন বাসস্ট্যান্ড সংলগ্নে মুক্তিযোদ্ধা ভবনটি অবস্থিত।২০১৪ সালে ভবনটি নির্মান করা...

কোভিড-১৯ মোকাবেলায় বৈশ্বিক কর্মপরিকল্পনা নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

নিউজবাংলা ডেস্ক: জলবায়ু পরিবর্তন ও কোভিড-১৯ মহামারী থেকে উদ্ভূত সংকট মোকাবেলায় ঐক্যবদ্ধ বৈশ্বিক কর্মপরিকল্পনা নেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি...

করোনা রোধে ম্যার্কেলের জরুরি বৈঠকের ডাক

সরাফ আহমেদ সেপ্টেম্বর মাসের শুরু থেকে জার্মানিতে ক্রমান্বয়ে করোনা সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পেতে থাকায় চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল সঙ্কট মোকাবিলায় সমন্বিত...

ওমরাহ চালুর ঘোষণা সৌদি আরবের

নিউজবাংলা ডেস্ক: করোনা মহামারীর কারণে দীর্ঘ দিন ধরেই মসজিদুল হারামে জন সাধারণের প্রবেশে সীমিত রেখেছে সৌদি আরব। বন্ধ রাখা হয়েছে...

ভ্যাকসিন ‘দখলে’ পার্শ্বচুক্তির নিন্দায় জাতিসংঘ মহাসচিব

নিউজবাংলা ডেস্ক: বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণের সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা মানুষদের কথা না ভেবে শুধু নিজেদের লাভের জন্য ভ্যাকসিন সংগ্রহে...

Must read

মিয়ানমার থেকে ঢুকেছে ২৮ হাজার টন পেঁয়াজ

নিউজবাংলা ডেস্ক: এ মুহূর্তে দেশে পেঁয়াজের পর্যাপ্ত মজুদ আছে। বাজারেও...

রাতের আঁধারে কালীগঞ্জের মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনটি যেন ভূতের বাড়ি

হুমায়ুন কবির, কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি : ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার প্রাণকেন্দ্র...

আপনার পছন্দের সংবাদRELATED
Recommended to you