রহমান মল্লিক
ফরিদ খান। গানই যার জীবন গানই এখন প্রাণ। গানের প্রতি দুর্নিবার আকাক্সক্ষা তার ছোট বেলা থেকেই। সাধ আর সাধ্যের সমন্বয় ঘটানো বড় কঠিন কাজ। গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের পাঠ চুকিয়েই তাকে নেমে পড়তে হয়েছিল জীবন সংগ্রামে। বাবার অপরিণামদর্শী কাজে সংসারের এক কঠিন বাস্তবতায় আদর যতœ থেকে বঞ্চিত হয়েছিলেন এক্কেবারে ছেলেবেলায়। এভাবেই কেটে গেছে জীবনের ৩০ টি বছর। জীবন জীবিকার সন্ধানে নিজ জেলা চাঁদপুরের ফরিদগঞ্জ থেকে সিলেট গিয়েছেন। রাজধানী ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানের কাজ করেছেন। দুঃখীনি মায়ের কষ্ট লাঘবের নিরন্তর চেষ্টা করে চলেছেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও এক পুত্র সন্তানের জনক।

চায়ের দোকানে কর্মরত শিল্পী ফরিদ খান

ফরিদ খান তেজগাঁওয়ের লাভ রোডে এক চায়ের দোকান পরিচালনা করেন। চায়ের দোকানে চা খেতে খেতে কথা হচ্ছিল তারুণ্যে ভরপুর হাস্যোজ্জ্বল এই যুবকের সাথে। তার সাথে পরিচয় ঘটল সহকর্মী ইমাম হোসেনের মাধ্যমে। তাকে নিয়ে নিউজ করতে চাই শুনেই আবেগে আপ্লুত হয়ে উঠল। গানের প্রতি তার অনুরাগটা তার ঠিক কখন থেকে জানতে চাইলে বলেন-
‘ছোট বেলা থেকেই গান ভালোবাসি। নিজে নিজে গান গাইতাম। বহু গান মুখস্ত হয়ে গেছে। গান শুনতেও গাইতে পছন্দ করি বাংলাদেশের এমন কোন গায়ক গায়িকা নাই যে তার গান শুনি নাই।’
তার প্রিয় শিল্পীর নাম জানতে চাইলে বলেন-
আমার সবচেয়ে প্রিয় শিল্পী হলো আসিফ আকবর ভাই। যার গান শুনতে শুনতে আমার গান গাওয়ার নেশা তৈরি হয়, আমি গান গাওয়ার স্বপ্ন দেখা শুরু করি।
এছাড়া আমার প্রিয় শিল্পীদের তালিকা অনেক বড়, যেমন ধরেন-সৈয়দ আবদুল হাদী, আবদুল জব্বার, খালিদ হাসান মিলু, এন্ড্রুকিশোর, কুমার বিশ্বজিৎ, আইয়ুব বাচ্চু, জেমস, হাসান, বিপ্লব।
শিল্পী আসিফ আকবর এর এতো ভক্ত হবার কারণ জানতে চাইলে বলেন-
আসিফ আকবরের বিরহের গান আমাকে খুব অনুপ্রাণিত করে। তার চলাফেরা জীবন যাপন তার স্টাইল সব আমার পছন্দ। তাছাড়া উনি খুব ব্যক্তিত্ববান ও প্রতিবাদী চরিত্রের মানুষ। তার ভরাট কণ্ঠের জাদুকরি গান আমাকে খুব টানে। তাকে দেখেই গায়ক হবার প্রেরণা লাভ করেছি।
কোনো অনুষ্ঠানে কি গান করেছেন?
নিজের এলাকা ও সিলেটের বিভিন্ন পাড়া মহল্লায় ছোট ছোট অনুষ্ঠানে গান করেছি। ঢাকার স্কুলসহ কয়েকটি প্রতিষ্ঠানের অনুষ্ঠানে গান গাওয়ার সুযোগ হয়েছে। জাতীয় প্রেস ক্লাবে বাচসাচ এর নির্বাচনি সভায় গান গেয়েছি। আসিফ আকবরের ‘আমার দুঃখ সারি সারি’ গানটা সেদিন গেয়েছিলাম। এর চেয়ে বেশি আর সুযোগ হয়েনি।
গানের কোনো রেকর্ডিং কি প্রকাশিত হয়েছে ?
আবদুল মালেক এর কথায় ‘বড্ড ভালোবাসি’ গানটিতে সুর করেছি। গানের মিউজিক ও কম্পোজার: শাহরিয়ার রাফাত । Forid Khan music station নামের ইউটিউব চ্যানেলে তা প্রকাশিত হয়েছে। ২৬ আগস্ট নিজস্ব ইউটিউব চ্যানেল গানটি রিলিজ হয়।
তার প্রিয় শিল্পী আসিফ আকবর তার গানটি শুনে অভিনন্দন জানিয়েছেন বলে জানান।
তার গাওয়া অন্যান্য গানের মধ্যে রয়েছে, ফুলকুমারী, জীবনের গান আজ গাইব, পৃথিবীর যত সুখ ইত্যাদি। ফরিদ খান মনে করেন পৃষ্ঠপোষকতা পেলে একদিন বড় শিল্পী হতে পারবেন। তিনি সঙ্গীতপ্রিয় বিত্তবান মানুষের সহায়তা কামনা করেন।
শিল্পী ফরিদ খান একজন চা দোকানি হয়েও সঙ্গীতের প্রতি তার আকর্ষণ বিস্ময়কর। গানের ভুবনে তিনি প্রতিষ্ঠা চান। গান গেয়ে মানুষের মাঝে বেঁচে থাকতে চান। ক্ষুদ্র জীবনটাকে সার্থক করে তুলতে চান। তার সে স্বপ্ন কতটা বাস্তবায়িত হতে পারে তা কেবল ভভিষ্যতই বলে দিতে পারে। তার চেহারায় যে দীপ্তি লক্ষ করা গেছে তাতে সে সম্ভাবনা খুবই প্রবল। বুকের মাঝে যে স্বপ্নকে লালন করেন সে স্বপ্ন একদিন পূরণ হবে সে প্রত্যাশা করি।

গানের লিঙ্ক: https://www.youtube.com/channel/UCt1N8Eh5hDSxOb3fyPZj9zg

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here