খোলা কলাম তরুণের `ক্রিকেটগুরু' সাঈদ খানমজলিস

তরুণের `ক্রিকেটগুরু’ সাঈদ খানমজলিস

-

 

সাইফুদ্দীন আহমেদ

গতকাল নিরবেই পার হয়ে গেছে মানিকগঞ্জের শত শত কিশোর- তরুণের “ক্রিকেটগুরু” সাঈদ খানমজলিসের জন্মদিন।

বিকেএসপি’র দেশব্যাপি ট্যালেন্টহান্ট কর্মসূচীর একজন হিসেবে এই সাঈদ ভাই হান্ট করেছিলেন বিশ্বসেরা অলরাউণ্ডার সাকিব আল হাসানকে।
সাকিব, মুশফিকের মত খ্যাতিমান অনেক তারকা ক্রিকেটারের সূচনালগ্নের কোচ হিসেবেও কাজ করেছেন তিনি।

মানিকগঞ্জ শহরের একই পাড়ায় জন্ম আমাদের। সাঈদ ভাই বয়সেও কয়েক বছরের বড়।
আমাদের বাড়ির পাশেই কলেজ মাঠ। স্কুল বয়সে এই কলেজ মাঠেই তাঁকে দেখেছি ক্রিকেটের ব্যাট-বল নিয়ে মেতে থাকতে। মাঠে প্রতিদিনই কোননা কোন ক্রিকেটম্যাচ থাকতোই। যে দিন না থাকতো সেদিনও ব্যাটবল নিয়ে মাঠে নামতাম পাড়ার ছোটবড় সবাই মিলে।
সাঈদ ভাই যে টিমেই খেলেছেন সারাজীবন তার পজিশন ছিল নির্ধারিত। প্রতিটি ম্যাচে সাঁই সাঁই করে ছুঁটে আসা চকচকে প্রথম বলটি ফেস করতেন তিনি। মুগ্ধ হয়ে তাঁর ব্যাটিং দেখতাম।

একসময় আমাকেও ক্রিকেট নেশায় ধরেছিল। আমিও খেলতাম,আমাকে ধরে বেঁধে নামানো হত ওপেনিংএ।

বলে দেয়া হত,”তোমার কাছে রান চাই না,ওদের ওপেনিং বোলারদের ওভারগুলো খেয়ে দিয়ে আসো। ” আমিও সারাজীবন তাই করবার চেষ্টা করতাম যাতে আমার টিমের মারকুটে ব্যাটসম্যানরা পেসারদের মুখে না পড়েন,নতুন বলের বাড়তি সুইংয়ের ফাঁদে পরে নাকাল না হন।

সেই আমিও সাঈদ ভাইয়ের সাথে একই টিমে বেশ কবার খেলেছি। একসাথে জেলা দলে খেলেছি, কলেজ টিমে খেলেছি। লীগ,টুর্ণামেন্টে তাঁর প্রতিপক্ষ দলেই খেলেছি বেশী।

একই টিমে আমরা দুজন ওপেনিংয়ে যতবার নেমেছি ততবারই আমি আউট হয়েছি সাঈদ ভাইয়ের পরে। বিষয়টা আমার কাছে আজও রহস্যময় মনে হয়। কারণ আমার কোন মাপ না থাকলেও সাঈদ ভাই উঁচুমাপের ওপেনার ছিলেন।

সাঈদ ভাই তার ক্রিকেটমেধা,নিষ্ঠার জোরে ক্রিকেট কোচ হিসেবে বিকেএসপি,বিসিবির তালিকাভূক্ত কোচ হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন।
পাশাপাশি মানিকগঞ্জে গড়ে তুলেছেন “ক্রিকেট কোচিং সেন্টার “। এই সেন্টার থেকে গত দেড় যুগে অসংখ্য ক্রিকেটারের ক্রিকেটে হাতেখরি হয়েছে।
তাদের অনেকেই জেলা লীগ,ঢাকার প্রিমিয়ার লীগের নামকরা খেলোয়াড়ও হয়েছেন। এই শত ক্রিকেটারদের কাছে সাঈদ খানমজলিশ “ক্রিকেটগুরু”।

আমার ক্রিকেট নেশার পরিসমাপ্তি ঘটেছিল খেলোয়াড় থেকে টুপ করে বিদায় নিয়ে জেলা ক্রিকেট লীগে আম্পায়ারিংয়ের মাধ্যমে।
সে সময় মানিকগঞ্জে জেলায় কোন পাশ করা বা, কোর্স করা কোন আম্পায়ার ছিলেন না। আমাদের মত অবসরে যাওয়া, খেলা ছেড়ে দেয়া মানুষেরাই এই গুরুদায়িত্ব পালন করেছেন।
ভাববেন না আম্পায়ারিং কোর্স করিনি বলে আমাদেরকালে আমরা যেনোতেনো খেলোয়াড়দের পার করেছি। সেটা ভাবলে ভুল হবে।

আবাহনী,মোহামেডান,ইয়াংপ্যাগাসাসের মত দলের তারকা ক্রিকেটাররা তখন মানিকগঞ্জের লীগ,টুর্ণামেন্টে নিয়মিত “খ্যাপ” খেলতে আসতেন।

এদের অধিকাংশই তখন আমাদের জাতীয় ক্রিকেট টিমের সদস্য,নয়তো আবাহনী,মোহামেডানের তারকা খেলোয়াড়।
একবার দাশড়া পল্লীমঙ্গল একাদশে খেলতে এসেছিলেন শ্রীলংকান ন্যাশনাল টিমের ইউকেটরক্ষক কাম ওপেনার ব্র্যাণ্ডন কুরুপ্পু। কুরুপ্পু গামাগি,আহাঙ্গামাসহ মোট ৫জন। এরা পরে শ্রীলঙ্কার হয়ে বিশ্বকাপ ক্রিকেট মাতিয়েছেন। তাদের মত খেলোয়াড়দের ম্যাচে আম্পায়ারিং করেছি সামান্য বিতর্ক ছাড়া। মাঠ ছেড়েছি মাথা উঁচু করেই। এরাঁ কোনদিন বুঝতেই পারেন নি আমরা শখের আম্পায়ার।

একসাথে খেলে,খেলা ছেড়ে আমি যখন গুরুত্বপূর্ণ ম্যাচে শখের আম্পায়ারিং করি সাঈদ ভাই তখনও নিয়মিত খেলোয়াড়!

সাঈদ ভাইয়ের আরেকটি পরিচয় ক্রিকেটের আড়ালে চাপা পরে গেছে। সেটি হল সাঈদ ভাই ছিলেন আমাদের শৈশব,কৈশর এবং যৌবনের প্রথমকালে আমাদের শহরের ডাকসাইটে অভিনেতা। শতাধিক মঞ্চনাটকে অভিনয়ের রেকর্ড আছে তাঁর।

মাঝে বেশ কিছুদিন গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালের বেডে বেডে দিন কেটেছে এই “ক্রিকেটগুরুর”। সে সময় তাকে দেখতে একাধিকবার হাসপাতালে,বাসায় গেছেন,বাংলাদেশ টেস্ট ক্রিকেট দলের প্রথম অধিনায়ক,নাঈমুর রহমান দুর্জয় এম. পি,সাকিব আল হাসান,মুশফিকুর রহিমসহ অনেকেই।

সাঈদ ভাই আপনি অারও বহুদিন আমাদের মাঝে থাকুন, শিশু- কিশোরদের নিয়ে ব্যাট-বল হাতে মাঠে থাকুন।

মাঠে থাকার মানুষের বড় অভাব । মাঠে এখন মনিকাঞ্চন নেই,
মনিকাঞ্চন সব এখন টেবিলে, টেবিলে,বক্তৃতায়। শুভ জন্মদিন, শুভেচ্ছা, শুভ কামনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ সংবাদ

দীর্ঘ ছুটিতে পড়ালেখায় অনীহা, শিক্ষার্থী ঝরে পড়ার আশঙ্কা

নিউজবাংলা ডেস্ক: করোনাকালের দীর্ঘ ছুটিতে পড়াশোনায় আগ্রহ কমছে ছাত্রছাত্রীদের। অনেক দিন বাইরের আলো-বাতাসে ঘুরে বেড়ানোর সুযোগ না পেয়ে বরং ঘরবন্দী...

এবার অুনরাগের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ অভিনেত্রীর

নিউজবাংলা ডেস্ক: কঙ্গনা রানাউতের সঙ্গে যখন প্রবল বাক যুদ্ধ চলছে ঠিক সেই সময়ই ফের বিস্ফোরণ! পরিচালক অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে অভিনেত্রী...

হোয়াটসঅ্যাপ ওয়েবেও ফিঙ্গারপ্রিন্ট

নিউজবাংলা ডেস্ক: হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহারকারীরা শিগগির পাবেন ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন। জানা গেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক মালিকানাধীন প্রতিষ্ঠানটি ওয়েবে বায়োমেট্রিক সিকিউরিটি...

‘না’ বলতে হবে, বলা শিখতে হবে

নিউজবাংলা ডেস্ক: এবারের টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বেশ তাৎপর্যপূর্ণ। কারণ, এ বছরই প্রথম উৎসবে পুরুষের চেয়ে বেশি নারী নির্মাতাদের অংশগ্রহণ।...

সুপ্রিম কোর্টে আরেক নারীকেই নিয়োগ দেবেন ট্রাম্প

নিউজবাংলা ডেস্ক: যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতের প্রবীণতম বিচারপতি রুথ বডার জিন্সবার্গের মৃত্যুর কারণে তার জায়গায় আরেক নারীকেই নিয়োগ দেয়ার ঘোষণা দিয়েছেন...

আইপিএলের ফাঁকা গ্যালারিতে দর্শকের উল্লাস

নিউজবাংলা ডেস্ক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৩তম আসর শনিবার  শুরু হয়েছে। আসরের দুই ফাইনালিস্ট মুম্বাই ইন্ডিয়ানস ও চেন্নাই সুপার কিংসের মধ্যকার ম্যাচ...

Must read

দীর্ঘ ছুটিতে পড়ালেখায় অনীহা, শিক্ষার্থী ঝরে পড়ার আশঙ্কা

নিউজবাংলা ডেস্ক: করোনাকালের দীর্ঘ ছুটিতে পড়াশোনায় আগ্রহ কমছে ছাত্রছাত্রীদের। অনেক...

এবার অুনরাগের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ অভিনেত্রীর

নিউজবাংলা ডেস্ক: কঙ্গনা রানাউতের সঙ্গে যখন প্রবল বাক যুদ্ধ চলছে...

আপনার পছন্দের সংবাদRELATED
Recommended to you