জাতীয় ধর্মঘট প্রত্যাহার হলেও স্বরূপে ফেরেনি ঢাকা

ধর্মঘট প্রত্যাহার হলেও স্বরূপে ফেরেনি ঢাকা

-

ফাইল ছবি

নিউজবাংলা ডেস্ক:
দাবি মেনে নেয়ার আশ্বাসে অনির্দিষ্টকালের ধর্মঘট বুধবার দিবাগত মধ্যরাতে প্রত্যাহার করে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। আজ রাজধানীতে চলাচল শুরু করেছে ট্রাক ও কাভার্ড ভ্যান। তবে স্বরূপে ফেরেনি ঢাকা। আগের মতো এখনও পূর্ণমাত্রায় যান চলাচল শুরু হয়নি।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে পরিবহন মালিক-শ্রমিকদের বৈঠকে ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হলেও খুলনা ও সাতক্ষীরা, নড়াইল থেকে বন্ধ রয়েছে বাস চলাচল।
বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ সদস্য সচিব মো. তাজুল ইসলাম বৃহস্পতিবার বলেন, গত রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ৯ দফা দাবি নিয়ে আলোচনা হয়। লাইসেন্স, ফিটনেস সনদ আপডেটের জন্য ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত সময় পেয়েছি। সে অনুযায়ী আমরা কাজ করব। আর পাস হওয়া আইন সংশোধনের দাবি বিবেচনার জন্য সুপারিশ আকারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানোর কথাও বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।
তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফলপ্রসু বৈঠক হয়েছে। আমাদের দাবি-দাওয়া মেনে নেয়ায় কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে। শ্রমিকরা কর্মে ফিরেছে। সকাল থেকে ট্রাক-কাভার্ডভ্যান চলাচল করছে। একই দাবিতে বাস মালিকরা বিভিন্ন জেলায় বাস চলাচল বন্ধ করে রেখেছেন। যে কারণে যাত্রীরা দুর্ভোগে পড়েছেন।
সায়েদাবাদ আন্তঃজেলা বাস-মালিক সমিতির সভাপতি আবুল কালাম জানান, সায়েদাবাদ থেকে পূর্বাঞ্চলের সব পরিবহন ছেড়ে যাচ্ছে। কোথাও কোনও সমস্যা নেই। শ্রমিক-মালিক সবাই কাজ করছেন।
মহাখালী বাস টার্মিনাল মালিক সমিতির সভাপতি হাজি আবুল কালাম বলেন, শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন, এটা সত্য। তবে পরিবহন চলাচল সংখ্যায় কিছুটা কম।
বৃহস্পতিবার সকালে রাজধানীর কল্যাণপুর, আগারগাঁও, মহাখালী, তেজগাঁও ও গুলশান এলাকায় দেখা যায়, দুই লেনের সড়কে একটি লেনে গাড়ির চাপ থাকলেও আরেকটি বেশ ফাঁকা। ট্রাফিক সিগন্যালগুলোতে অন্য দিনের মতো বিশেষ চাপ নেই। পিকআপ, ট্রাক ও কাভার্ডভ্যান, বাস, মিনিবাস ও দূরপাল্লার বাসও কম চলাচল করতে দেখা যায়।
ডিএমপির ট্রাফিক উত্তরের উপ-কমিশনার (ডিসি) প্রবীর কুমার দাস বলেন, সড়কে যান চলাচল স্বাভাবিক। তবে যানবাহনের সংখ্যা কিছুটা কম। নতুন আইনের সঙ্গে যাদের কাগজ-ডকুমেন্টে ব্যত্যয় রয়েছে, তারা রাস্তায় গাড়ি নিয়ে নামছেন না। তবে কিছুদিনের মধ্যেই সব ঠিক হয়ে যাবে।
হাতিরঝিল-মেরুল বাড্ডা এলাকার ট্রাফিক সার্জেন্ট সোহেল কবীর বলেন, গতকাল তো পরিবহনের সংকট ছিলই। তবে অন্য স্বাভাবিক দিনের চেয়ে আজকের গণপরিবহন কম। আনুমানিক ৬০ শতাংশ চলাচল করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ সংবাদ

ফ্লু বা ইনফ্লুয়েঞ্জা থেকে যেভাবে নিজেকে সুরক্ষা করবেন

নিউজবাংলা ডেস্ক: ইনফ্লুয়েঞ্জা বা ফ্লু একটি ভাইরাসজনিত রোগ। করোনাভাইরাসের মত এই রোগেও শ্বাসযন্ত্রে সংক্রমণ হয়ে থাকে এবং এর উপসর্গও সর্দি-জ্বরের...

‘শিক্ষার্থীদের মেধা মূল্যায়ন করেই অন্য ক্লাসে উত্তীর্ণ করা হবে’

নিউজবাংলা ডেস্ক: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চেয়ারম্যান মু. জিয়াউল হক জানিয়েছেন, শিক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে মার্চ ১৫ পর্যন্ত ক্লাস,...

জাতীয় শিক্ষা শিক্ষার্থীদের অটো প্রমোশন হবে না : শিক্ষা বোর্ড

নিউজবাংলা ডেস্ক: শিক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে মার্চ ১৫ পর্যন্ত ক্লাস, সংসদ টিভির ক্লাস ও অনলাইনের ক্লাসকে প্রাধান্য দেয়া হবে বলে জানিয়েছেন...

সীমান্তে গরু পাচারে বিএসএফ কর্মকর্তার নাম

অমর সাহা পশ্চিমবঙ্গের সীমান্তে গরু পাচারচক্রে এবার উঠে এসেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) দুই কর্মকর্তার নাম। সেই সঙ্গে নাম এসেছে...

ধর্ষণ মামলা: ছাত্র অধিকার পরিষদের আহ্ববায়ক মামুনকে অব্যাহতি

নিউজবাংলা ডেস্ক  বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আশায় তাকে সংগঠন থেকে অব্যাহতি দিয়ে...

মারা গেছেন ভিকি ডোনার খ্যাত অভিনেতা ভূপেশ পাণ্ডিয়া

নিউজবাংলা ডেস্ক: ক্যান্সার কেড়ে নিল আরো এক বলিউড অভিনেতার প্রাণ। ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে চলে গেলেন ভিকি ডোনার-খ্যাত অভিনেতা ভূপেশ...

Must read

ফ্লু বা ইনফ্লুয়েঞ্জা থেকে যেভাবে নিজেকে সুরক্ষা করবেন

নিউজবাংলা ডেস্ক: ইনফ্লুয়েঞ্জা বা ফ্লু একটি ভাইরাসজনিত রোগ। করোনাভাইরাসের মত...

‘শিক্ষার্থীদের মেধা মূল্যায়ন করেই অন্য ক্লাসে উত্তীর্ণ করা হবে’

নিউজবাংলা ডেস্ক: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চেয়ারম্যান মু....

আপনার পছন্দের সংবাদRELATED
Recommended to you