নিউজবাংলা ডেস্ক:

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের এক জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন, বিগত মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের হুমকির বিষয়টি চেপে যাওয়ার জন্য তাকে চাপ দিয়েছিল হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের নেতৃস্থানীয় ব্যক্তিরা। কারণ হিসেবে বলা হয়, এটা প্রেসিডেন্টের (ডোনাল্ড ট্রাম্প) ভাবমূর্তি ক্ষুন্ন করবে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী এক হুইসেলব্লোয়ার অভিযোগে ব্রায়ান মারফি নামের ওই গোয়েন্দা কর্মকর্তা বলছেন, নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ এবং শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদ নিয়ে তিনি যে প্রতিবেদন তৈরি করেন তা পরিবর্তনের জন্য তাকে চাপ দেয়া হয়। কিন্তু তিনি তাতে অস্বীকৃতি জানালে পদের অবনমন ঘটানো হয় তার।

সংস্থার নেতৃস্থানীয় ব্যক্তির এমন নির্দেশনা বেআইনি বলে দাবি করেছেন তিনি। তবে হোয়াইট হাউস এবং যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ তার এমন অভিযোগ অস্বীকার করেছে। হুইসেলব্লোয়ার হিসেবে তিনি মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের হাউস ইন্টেলিজেন্স কমিটির কাছে এ অভিযোগ জমা দেন।

চলতি মাসের শেষ দিকে হাউস শুনানিতে অংশ নেয়ার জন্য ব্রায়ান মারফিকে কংগ্রেসে উপস্থিতি হওয়ার জন্য আসতে বলেছে হাউস ইন্টেলিজেন্স কমিটি। মঙ্গলবার প্রকাশিত ব্রায়ান মারফি তার অভিযোগপত্রে সাবেক ও বর্তমান হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী ও তার সহকারীকে বেশ কিছু অভিযোগে অভিযুক্ত করেছেন।

ব্রায়ান মারফি বলেছেন যে, মার্চ ২০১৮ থেকে আগস্ট ২০২০ এর মধ্যে ‘বারবার নানাভাবে ক্ষমতার অপব্যবহার, গোয়েন্দা তথ্য বিশ্লেষণে সেন্সরশিপ আরোপের চেষ্টা করা হয়। মার্কিন স্বার্থকে ছোট ও ক্ষতিগ্রস্থ করার ক্ষেত্রে রাশিয়ার প্রচেষ্টার সঙ্গে সম্পর্কিত তৎকালীন গোয়েন্দা কর্মসূচি খতিয়ে দেখতে ওই প্রশাসন ছিল অনুপযুক্ত।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here