ছবি ও সংবাদ হেলিকপ্টারে সন্তান জন্ম দিয়েছেন এক শরণার্থী নারী। সম্প্রতি তার...

হেলিকপ্টারে সন্তান জন্ম দিয়েছেন এক শরণার্থী নারী। সম্প্রতি তার দেহে করোনার উপস্থিতি ধরা পড়েছে। ইতালির ল্যাম্পেডুসা দ্বীপ থেকে ওই নারীকে হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হচ্ছিল। হাসপাতালে নেওয়ার পথে হেলিকপ্টারেই তার সন্তান ভূমিষ্ঠ হয়েছে বলে জানিয়েছে বিবিসি। ইতালি জানিয়েছে, চলতি বছর শরণার্থী স্রোত অনেক বেড়ে গেছে। জাতিসংঘের আহ্বানে সাড়া দিয়ে মঙ্গলবার একটি উদ্ধারকারী জাহাজকে সিসিলি দ্বীপে ৩৫৩ জন শরণার্থীকে নিরাপদে সরিয়ে আনার জন্য পাঠানো হয়। এর আগে অতিরিক্ত যাত্রীবোঝাই একটি উদ্ধারকারী নৌযান থেকে প্রায় ৪শ জন শরণার্থীকে উদ্ধার করা হয়। কিন্তু তাদের বিষয়ে তখনও কোনো সিদ্ধান্ত না নেওয়ায় তারা অনেকটাই অনিশ্চিয়তার মধ্যে পড়েছিল। পরবর্তীতে জাতিসংঘের আহ্বানে সাড়া দিয়ে একটি উদ্ধারকারী জাহাজ পাঠায় ইতালি। এদিকে, ২৭ জন শরণার্থীকে বহনকারী একটি ট্যাংকারও সাহায্যের জন্য আবেদন জানিয়েছে। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রসব বেদনা ওঠার পর ওই নারীর দেহে করোনার উপস্থিতি ধরা পড়ে। তিনি একটি শরণার্থী কেন্দ্রে ছিলেন। ওই কেন্দ্রে ধারণক্ষমতার ১০ গুণ বেশি শরণার্থী অবস্থান করছে। কর্মকর্তারা জানিয়েছেন, তারা ওই নারীকে পালেরমোর একটি হাসপাতালে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছিলেন যেন তিনি নিরাপদে সন্তান জন্ম দিতে পারেন। কিন্তু হাসপাতালে যাওয়ার পথে হেলিকপ্টারেই তার সন্তানের জন্ম হয়েছে। ওই নারীর পরিচয় জানা যায়নি। তবে তিনি তার সন্তানসহ বর্তমানে পালেরমোর একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। সাম্প্রতিক সময়ে শরণার্থী ইস্যু নিয়ে সিসিলি কর্তৃপক্ষের সঙ্গে ইতালি সরকারের দ্বন্দ্ব চলছে। সিসিলির গভর্নর নেলো মিউসুমেকি অভিযোগ তুলে বলেছেন, আফ্রিকা থেকে আসা শরণার্থী স্রোত মোকাবিলায় রোমের পক্ষ থেকে তাকে যথেষ্ঠ সহায়তা দেওয়া হচ্ছে না। চলতি বছর ইতালির উপকূলে প্রায় ১৯ হাজার ৪শ শরণার্থী পৌঁছেছে। গত বছর ওই একই সময়ে এই সংখ্যা ছিল ৫ হাজার ২শ। এ বছর শরণার্থীর স্রোত আগের সময়ের চেয়ে অনেক বেশি। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা জানিয়েছে, চলতি বছর ইউরোপে পৌঁছেছে ৪০ হাজারের বেশি শরণার্থী। আফ্রিকা থেকে ভূমধ্যসাগরে পাড়ি দিতে গিয়ে ৪৪৩ জন শরণার্থীর মৃত্যু হয়েছে বা নিখোঁজ হয়েছে।

-

নিউজবাংলাডেস্ক:

হেলিকপ্টারে সন্তান জন্ম দিয়েছেন এক শরণার্থী নারী। সম্প্রতি তার দেহে করোনার উপস্থিতি ধরা পড়েছে। ইতালির ল্যাম্পেডুসা দ্বীপ থেকে ওই নারীকে হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হচ্ছিল। হাসপাতালে নেওয়ার পথে হেলিকপ্টারেই তার সন্তান ভূমিষ্ঠ হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

ইতালি জানিয়েছে, চলতি বছর শরণার্থী স্রোত অনেক বেড়ে গেছে। জাতিসংঘের আহ্বানে সাড়া দিয়ে মঙ্গলবার একটি উদ্ধারকারী জাহাজকে সিসিলি দ্বীপে ৩৫৩ জন শরণার্থীকে নিরাপদে সরিয়ে আনার জন্য পাঠানো হয়।

এর আগে অতিরিক্ত যাত্রীবোঝাই একটি উদ্ধারকারী নৌযান থেকে প্রায় ৪শ জন শরণার্থীকে উদ্ধার করা হয়। কিন্তু তাদের বিষয়ে তখনও কোনো সিদ্ধান্ত না নেওয়ায় তারা অনেকটাই অনিশ্চিয়তার মধ্যে পড়েছিল।

পরবর্তীতে জাতিসংঘের আহ্বানে সাড়া দিয়ে একটি উদ্ধারকারী জাহাজ পাঠায় ইতালি। এদিকে, ২৭ জন শরণার্থীকে বহনকারী একটি ট্যাংকারও সাহায্যের জন্য আবেদন জানিয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রসব বেদনা ওঠার পর ওই নারীর দেহে করোনার উপস্থিতি ধরা পড়ে। তিনি একটি শরণার্থী কেন্দ্রে ছিলেন। ওই কেন্দ্রে ধারণক্ষমতার ১০ গুণ বেশি শরণার্থী অবস্থান করছে।

কর্মকর্তারা জানিয়েছেন, তারা ওই নারীকে পালেরমোর একটি হাসপাতালে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছিলেন যেন তিনি নিরাপদে সন্তান জন্ম দিতে পারেন। কিন্তু হাসপাতালে যাওয়ার পথে হেলিকপ্টারেই তার সন্তানের জন্ম হয়েছে।

ওই নারীর পরিচয় জানা যায়নি। তবে তিনি তার সন্তানসহ বর্তমানে পালেরমোর একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। সাম্প্রতিক সময়ে শরণার্থী ইস্যু নিয়ে সিসিলি কর্তৃপক্ষের সঙ্গে ইতালি সরকারের দ্বন্দ্ব চলছে।

সিসিলির গভর্নর নেলো মিউসুমেকি অভিযোগ তুলে বলেছেন, আফ্রিকা থেকে আসা শরণার্থী স্রোত মোকাবিলায় রোমের পক্ষ থেকে তাকে যথেষ্ঠ সহায়তা দেওয়া হচ্ছে না।

চলতি বছর ইতালির উপকূলে প্রায় ১৯ হাজার ৪শ শরণার্থী পৌঁছেছে। গত বছর ওই একই সময়ে এই সংখ্যা ছিল ৫ হাজার ২শ। এ বছর শরণার্থীর স্রোত আগের সময়ের চেয়ে অনেক বেশি।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা জানিয়েছে, চলতি বছর ইউরোপে পৌঁছেছে ৪০ হাজারের বেশি শরণার্থী। আফ্রিকা থেকে ভূমধ্যসাগরে পাড়ি দিতে গিয়ে ৪৪৩ জন শরণার্থীর মৃত্যু হয়েছে বা নিখোঁজ হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ সংবাদ

ভারতকে ফাইনাল ওয়ার্নিং দেয়া দরকার: ডা. জাফরুল্লাহ

নিউজবাংলা ডেস্ক : গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ভারত নজর দিয়েছে কী করে বাংলাদেশকে অর্থনৈতিকভাবে পর্যুদস্ত করা...

বাসের নিচে মোটরসাইকেল, নিহত ৩

নিউজবাংলা ডেস্ক :  গোপালগঞ্জের মুকসুদপুরে বাস ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। শুক্রবার  রাত সাড়ে ১০টার দিকে মুকসুদপুর কলেজ...

আল্লামা শফীর জানাজা: লোকারণ্য হাটহাজারী

নিউজবাংলা ডেস্ক : বরেন্য আলেমে দ্বীন হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফীকে শেষবারের মতো দেখতে ও জানাজায় অংশ নিতে  লোকে...

বাসে আটকে রেখে গণধর্ষণ

নিউজবাংলা ডেস্ক:  ঢাকা থেকে কুমিল্লায় যাচ্ছিলেন এক তরুণী। তাকে বাসে আটকে রেখে ধর্ষণ করে চালক, সুপারভাইজার ও হেলপার। এরপর বাড়িতে...

চলে গেলেন হেফাজত আমির আহমদ শফী

বাংলানিউজ২৪ ডেস্ক: হেফাজতে ইসলামের সর্বোচ্চ নেতা, চট্টগ্রামের হাটহাজারী বড় মাদ্রাসার দীর্ঘদিনের মহাপরিচালক শাহ আহমদ শফী মারা গেছেন। পুরান ঢাকার...

৬০ মিনিট উইথ স্কলার: অতিথি: ফাতেমা ইসলাম লতা

স্টার্ট আপ এবং তরুণ উদ্যোক্তাদের জন্য আয়োজিত বিশেষ শিক্ষণীয় প্রোগ্রাম "৬০ মিনিট উইথ স্কলার"। পর্ব: ১৭ সময়: শুক্রবার রাত ১০:০০ মিঃ অতিথি:...

Must read

ভারতকে ফাইনাল ওয়ার্নিং দেয়া দরকার: ডা. জাফরুল্লাহ

নিউজবাংলা ডেস্ক : গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী...

বাসের নিচে মোটরসাইকেল, নিহত ৩

নিউজবাংলা ডেস্ক :  গোপালগঞ্জের মুকসুদপুরে বাস ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে...

আপনার পছন্দের সংবাদRELATED
Recommended to you