নিউজবাংলা২৪ ডেস্ক
ভারতের ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্যানপারিল গ্রিনল্যান্ডস (এসজি) কোভিড-১৯ ভাইরাস থেকে সুরক্ষার পোশাক বাজারে ছাড়বে শিগগিরই। সাতটি সুরক্ষা সরঞ্জামসহ এ পোশাক সাধারণ মানুষও ব্যবহার করতে পারবেন। চলতি মাসের শেষ দিকে এটি বাজারে আসবে বলে জানিয়েছে সংবাদমাধ্যম।
ভারতীয় মুদ্রায় এ সুরক্ষা পোশাকের দাম পড়বে ১৫০০ থেকে ১৭০০ রুপি। এসজির বিপণন ও বিক্রয় পরিচালক পরশ আনন্দ বলেন, ‘এটা অতিরিক্ত একটি স্তর নিরাপত্তা দেবে ব্যবহারকারীকে।’ এই পোশাকের সরঞ্জামদির মধ্যে রয়েছে হাতের দস্তানা, মুখের প্রতিরক্ষা মাস্ক, জ্যাকেট এবং মাথা ঢাকার হুডি। নিচের অংশে রয়েছে ট্রাউজার এবং জুতোর কভার। সঙ্গে একটি ব্যাগ।
পরশ আনন্দ বলেন, ‘গন্তব্যে পৌঁছানোর পর এগুলো খুলে ব্যাগে রাখতে পারবেন। কোথাও যাওয়ার আগে দস্তানাটা পরে পোশাকের বাকি জিনিসগুলো পরিধান করতে হবে। বাসায় ফেরার পর সবকিছু ধুয়ে ফেললেই চলবে। গোটা পোশাকটি শুকনো (ভিজবে না) সূতোর বুননে তৈরি।’
‘জীবাণুমুক্ত করতে গরম পানিতে কয়েক ফোঁটা স্যানিটাইজার মিশিয়ে নিতে হবে’ যোগ করেন পরশ।’ ভারতে টেস্ট এবং প্রথম শ্রেণির ক্রিকেটে বল সরবরাহ করে থাকে এসজি। কোনো বিশেষ খেলার জন্য এ পোশাক তৈরি করা হয়নি। যে কেউ তা ব্যবহার করতে পারে বলে জানিয়েছেন পরশ আনন্দ।
ভারতের ক্রিকেট বোর্ডের সঙ্গে এ নিয়ে কথা হয়েছে এসজির। ‘আমরা বিসিসিআইয়ের সঙ্গে এ নিয়ে কথা বলেছি। পোশাকের নমুনা আসার পর সবকিছু চূড়ান্ত হয়ে গেলে একটি বৈঠক হবে। আমার মতে, এখানে ক্রিকেট শুরু হতে কিছুটা সময় লাগবে। ‍যখন শুরু হবে আমরা প্রস্তুত থাকতে চাই।’
এসজির এই বিপণণ ও বিক্রয় পরিচালক জানান, মিরাটে কিছু নিরাপত্তাকর্মীকে এ পোশাক দেওয়া হয়েছে। তাঁদের প্রতিক্রিয়া পাওয়ার পর ছোটখাটো কিছু পরিবর্তন আনা হবে পোশাকে। প্রতিদিন ৩ হাজারটি পোশাক বানানো সম্ভব বলে জানিয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here