নিউজবাংলা ডেস্ক:

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি বলেছেন, কার্যকর টিকা চলে এলেও জনস্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। এর মধ্যে মাস্ক পড়া, সামাজিক দূরত্ব বজায় রাখা ও হাত ধোয়ার মতো বিষয়গুলো মেনে চলা দরকার হবে। গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউ জার্সির গভর্নর ফিল মারফির সঙ্গে ফেসবুক লাইভ অনুষ্ঠানে ফাউসি এ কথা বলেন।

সিএনএনের খবরে জানা যায়, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক বলেন, যে টিকা পাওয়া যাবে তা শতভাগ কার্যকর হবে না এবং তা শতভাগ মানুষ পাবেও না। অর্থাৎ, কোভিড-১৯ সংক্রমণ বিস্তারের জায়গা থেকে যাবে।

ফাউসি বলেন, তিনি যেসব কথা বলেন তা বাস্তবতার নিরিখেই বলেন। তাঁর মতে, ৭৫ থেকে ৮০ শতাংশ মানুষকেও যদি টিকা দেওয়া সম্ভব হয় তবে তা গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে বিবেচনা করা যাবে। তবে টিকা এলেও জনস্বাস্থ্যবিধি মেনে চলা নিয়ে সতর্ক থাকতে হবে।

মাস্কের প্রয়োজনীয়তা সম্পর্কে যুক্তরাষ্ট্রের এই বিশেষজ্ঞ বলেন, অ্যারোসল সংক্রমণ বা বাতাসে ক্ষুদ্রতম কণার কারণে সংক্রমণের পক্ষে যথেষ্ট তথ্যপ্রমাণ রয়েছে। অর্থাৎ, বড় ড্রপলেট হিসেবে পড়ার পরিবর্তে বাতাসে নির্দিষ্ট সময় পর্যন্ত করোনাভাইরাস ভেসে থাকতে পারে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বাতাস থেকে করোনাভাইরাস ছড়ানোর বিষয়ে নীতিমালা হালনাগাদ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here