নিউজবাংলা ডেস্ক:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে অ্যামি কোনি ব্যারেটকেই মনোনীত করেছেন। আজ রোববার বিবিসি অনলাইনে প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গতকাল শনিবার আনুষ্ঠানিকভাবে মনোনীত ব্যক্তির নাম ঘোষণা করেন ট্রাম্প। হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এ ঘোষণার সময় ট্রাম্পের পাশে ছিলেন ব্যারেট। তাঁকে অসামান্য কৃতিত্বের নারী হিসেবে বর্ণনা করেন ট্রাম্প।

ব্যারেটের প্রশংসা করে ট্রাম্প বলেছেন, তিনি সংবিধানের প্রতি নিরপেক্ষভাবে আনুগত্যশীল। তিনি খ্যাতিমান বিদ্বান বিচারপতি।

এখন সিনেটররা অনুমোদন দিলে সদ্য প্রয়াত বিচারপতি রুথ বেইডার গিন্সবার্গের উত্তরসূরি হবেন ব্যারেট। ৮৭ বছর বয়সে মারা যান রুথ বেইডার।

নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনের আগে ব্যারেটের নিয়োগ নিশ্চিত নিয়ে সিনেটে তীব্র লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

সুপ্রিম কোর্টে ট্রাম্পের বিচারপতি নিয়োগ নিয়ে ইতিমধ্যে মার্কিন রাজনীতি উত্তপ্ত হয়ে উঠেছে।

ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন আগামী প্রেসিডেন্ট নির্বাচন ও কংগ্রেস নির্বাচন না হওয়া পর্যন্ত এ নিয়োগ অনুমোদন না করার আহ্বান জানিয়েছেন।

ব্যারেট নিয়োগ পেলে তিনি হবেন বর্তমান রিপাবলিকান প্রেসিডেন্ট কর্তৃক নিযুক্ত তৃতীয় বিচারপতি।

আনুষ্ঠানিক ঘোষণার আগেই যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমে খবর বের হয়, ট্রাম্পের সেরা পছন্দ ৪৮ বছর বয়সী বিচারক ব্যারেট। তাই ট্রাম্প সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে ব্যারেটকেই মনোনীত করতে যাচ্ছেন।

গতকাল আনুষ্ঠানিক ঘোষণার আগে মনোনীত ব্যক্তির নাম প্রকাশ না করলেও ট্রাম্প বলেছিলেন, তিনি সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। ব্যারেট অসাধারণ।

অবশ্য যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সন্দেহ প্রকাশ করে বলে, বারবার সিদ্ধান্ত পরিবর্তনকারী ট্রাম্প আনুষ্ঠানিক ঘোষণার আগে সিদ্ধান্ত পরিবর্তন করে ফেলতে পারেন। কিন্তু শেষমেশ ট্রাম্প সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে ব্যারেটকেই মনোনীত করলেন।

নটর ডেম ইউনিভার্সিটি থেকে আইনে ডিগ্রিধারী ও শিকাগোর ফেডারেল আপিল আদালতের বিচারক গর্ভপাতের ঘোর বিরোধী। তিনি একজন রক্ষণশীল ক্যাথলিক।

মার্কিন শাসনতন্ত্রের অন্যতম রক্ষাকবচ সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। সুপ্রিম কোর্টের বিচারপতিরা আমৃত্যু দায়িত্ব পালন করতে পারেন।

সুপ্রিম কোর্টের বিচারপতি নয়জন। গিন্সবার্গের মৃত্যুতে ওই আদালতে নিজেদের সংখ্যাগরিষ্ঠতা পাকাপোক্ত করার চেষ্টায় রিপাবলিকানরা।

গিন্সবার্গের জায়গায় রক্ষণশীল কোনি ব্যারেট নিয়োগ পেলে সেখানে রক্ষণশীল বনাম উদারবাদী বিচারপতির সংখ্যা গিয়ে ঠেকবে ৬-৩।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here