নিউজবাংলা ডেস্ক:

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে হঠাৎ পদত্যাগের ঘোষণা দেওয়ায় তার উত্তরসূরি হওয়ার দৌড়ে এরই মধ্যে আট নেতার নাম শোনা যাচ্ছে। দেশটিতে পার্লামেন্টের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠ দলের সভাপতিই প্রধানমন্ত্রী হয়ে থাকেন।

শিনজো আবের লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ দল। ফলে দলীয় সভাপতি নির্বাচনের পর পার্লামেন্টে ভোটের মাধ্যমে নতুন প্রধানমন্ত্রী বেছে নেওয়া হবে। আগামী এক মাসের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন হবে। খবর নিউইয়র্ক টাইমসের

এই সময়ের মধ্যে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে নামা আট নেতাকে তাদের যোগ্যতার প্রমাণ দিতে হবে। নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত আবের মন্ত্রিসভা সরকার পরিচালনা করবে।

তবে তারা কোনো নীতিনির্ধারণ করতে পারবেন না। আবের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২১ সালের সেপ্টেম্বরে। নতুন প্রধানমন্ত্রী এই সময় পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন। এরপর নতুন জাতীয় নির্বাচন হবে।

জাপানে সাধারণত কোনো দলকে অন্তত এক মাস আগে নতুন নেতা নির্বাচনের ঘোষণা দিতে হয়। পার্লামেন্টে দলের সদস্যরা ছাড়াও তৃণমূল পর্যায়ের নেতারা দলীয় সভাপতি নির্বাচনে ভোট দেন।

কিন্তু হঠাৎ পদত্যাগের ক্ষেত্রে ‘যত দ্রুত সম্ভব’ ভোটের তারিখ ঘোষণা করা যায়। তবে এবার কোন পদ্ধতিতে নির্বাচন হবে, এলডিপি শনিবার পর্যন্ত সে ঘোষণা না দিলেও আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে নতুন সভাপতি নির্বাচনে ভোট হওয়ার সম্ভাবনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here