মো: মোশারফ হোসাইন: শ্রীলঙ্কার নিহত সকলের আত্মার মাগফেরাত কামনা করছি।কোথায় কোনো কথিত মুসলিম নামধারী হামলা করলে পশ্চিমা মিডিয়া উঠেপড়ে এর আগামাথা বিশ্লেষণ করে সমগ্র মুসলিম জাতির উপর দোষ চাপানোর চেষ্টা করে, অথচ ইসলাম ধর্মে নরহত্যা কে মহাপাপ হিসেবে চিহ্নিত করেছে এবং এর জন্য সর্বোচ্চ শাস্তির কথা বলেছে। ইসলাম কী বলেছে নরহত্যা নিয়ে সেটা সকলের জানা উচিত।

পবিত্র কোরআনে নরহত্যাকে চিরতরে নিষিদ্ধ ঘোষণা করে বলা হয়েছে, ‘আল্লাহ যার হত্যা নিষিদ্ধ করেছেন, যথার্থ কারণ ব্যতিরেকে তোমরা তাকে হত্যা করো না।’ (সূরা বনি ইসরাইল, আয়াত-৩৩) বিশ্বের সকল ধর্ম নরহত্যার মতো জঘন্য অপরাধ থেকে বিরত থাকার জন্য নির্দেশ দিয়েছে। নিরীহ মানুষকে বিনা বিচারে মেরে ফেলার চেয়ে ভয়াবহ পাপ আর সমাজে নেই। যেখানে প্রতিহিংসাপরায়ণ হয়ে আদর্শিক প্রতিপক্ষকে শত্রু বিবেচনা করা হয়। মানবিক মূল্যবোধের চরম অবক্ষয়ের কারণে মনুষ্যত্ব হারিয়ে পশুত্বে পরিণত করে এবং আল্লাহর গজব নেমে আসে।

পবিত্র কোরআনে হত্যাকাণ্ডকে মহাপাপ সাব্যস্ত করে ইচ্ছাকৃতভাবে একজন মুসলমান আরেকজন মুসলমানকে হত্যা করা নিষিদ্ধ ঘোষণা করে জাহান্নামে শাস্তির কঠোর বিধান সম্পর্কে ইরশাদ হয়েছে, ‘কোনো মুমিনের জন্য সমীচীন নয় যে, সে অন্য মুমিনকে হত্যা করবে, অবশ্য ভুলবশত করে ফেললে অন্য কথা। …আর কেউ স্বেচ্ছায় কোনো মুমিনকে হত্যা করলে তার শাস্তি জাহান্নাম, সেখানে সে চিরকাল অবস্থান করবে। আর আল্লাহ তার প্রতি ক্রুদ্ধ হয়েছেন ও তাকে অভিশপ্ত করেছেন এবং তার জন্য ভীষণ শাস্তি প্রস্তুত রেখেছেন।’ (সূরা আন-নিসা, আয়াত: ৯২-৯৩)

নরহত্যার শাস্তি সম্পর্কে আল্লাহ তাআলা পবিত্র কোরআনে ঘোষণা করেছেন, ‘নরহত্যা বা পৃথিবীতে ধ্বংসাত্মক কর্মকাণ্ডের অপরাধে অভিযুক্ত ব্যক্তি ছাড়া কেউ কাউকে হত্যা করলে সে যেন দুনিয়ার সমগ্র মানবগোষ্ঠীকে হত্যা করল।’ (সূরা আল-মায়িদা, আয়াত: ৩২)

ভয়ানক নরহত্যার জঘন্যতা ও হত্যাকারীর জন্য কঠোর শাস্তির কথা হাদিস শরিফেও উল্লেখ করা হয়েছে যে ‘দুনিয়া ধ্বংস করে দেওয়ার চেয়েও আল্লাহর কাছে ঘৃণিত কাজ হলো মানুষ হত্যা করা।’ (তিরমিযি) কিয়ামতের দিন নরহত্যার বিচার করা হবে সবার আগে। তারপর অন্যান্য অপরাধের বিচার করা হবে। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘কিয়ামতের দিন মানুষের মধ্যে সর্বপ্রথম যে মোকদ্দমার ফয়সালা হবে, তাহলো রক্তপাত (হত্যা) সম্পর্কিত।’ (বুখারি ও মুসলিম)।

সর্বোপরি সন্ত্রাসের কোনো ধর্ম নাই, জাতি নাই তারা মানবতার শত্রু। ইসলামের নামে যদি কেউ অযথা নরহত্যাকে বৈধতা দেয়ার চেষ্টা করে সে আর মুসলিম থাকবে না।

হে আল্লাহ সন্ত্রাসী হামলায় নিহত সকলকে মাপ করুন, তাদের কে আপনার জান্নাতে স্থান দেন। দুনিয়া থেকে সব ধরনের সন্ত্রাস দূর করে দেন।

লেখক: সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, জেলা প্রশাসকের কার্যালয়, জয়পুরহাট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here