নিউজবাংলা ডেস্ক

চীনের সামরিক ভবনে টেসলা গাড়ির প্রবেশ নিষিদ্ধ করেছে দেশটির সামরিক বাহিনী। এসব গাড়িতে যেসব ক্যামেরা যুক্ত রয়েছে তা নিয়ে নিরাপত্তা ঝুঁকি তৈরি হওয়ায় এ পদক্ষেপ নেয়া হয়েছে। খবর রয়টার্সের।

সামরিক আদেশে বলা হয়েছে, টেসলা গাড়ির মালিকেরা যেন তাদের গাড়িগুলো সামরিক ভবনের বাইরে পার্ক করে। এ সপ্তাহে সামরিক আবাসিক এলাকার অধিবাসীদের এ সম্পর্কে নির্দেশনা দেয়া হয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নাল তাদের প্রতিবেদনে জানিয়েছে, চীনের সরকার সে দেশের সেনা সদস্য, রাষ্ট্রীয় ব্যবসা প্রতিষ্ঠান, স্পর্শকাতর শিল্প ও গুরুতপূর্ণ সংস্থায় টেসলা গাড়ির ব্যবহার নিষিদ্ধ করেছে। এই গাড়িগুলো জাতীয় নিরাপত্তা বিঘ্ন হওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে এমন আশঙ্কায় এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

পার্কিং ও অটো ড্রাইভিংয়ের সুবিধার্থে টেসলা গাড়িতে অনেকগুলো ছোট ছোট ক্যামেরা যুক্ত রয়েছে। ড্রাইভারের নিরাপত্তার জন্য মডেল ৩ ও মডেল ওয়াই এর রেয়ার ভিউ আয়নাতেও ক্যামেরা যুক্ত রয়েছে।

অটো ড্রাইভিংয়ের জন্য টেসলার গাড়িগুলো কী পরিমাণ তথ্য সংগ্রহ করতে পারে তার মূল্য নিয়ে কোম্পানিটির মালিক ইলন মাস্ক একাধিবার কথা বলেছেন। অন্যান্য অটো ড্রাইভিং গাড়ির কোম্পানিগুলোও তাদের গাড়িতে ক্যামেরা ও অন্যান্য সেন্সর যুক্ত করছে যা গাড়ির চারপাশের চিত্র সংগ্রহ করতে পারে।

টেসলা গাড়ি নিয়ে চীনা সরকারের নিরাপত্তা সংক্রান্ত এক রিভিউয়ের পর এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো। চীনা কর্মকর্তারা জানতে পারেন যে, টেসলা গাড়িগুলো আশেপাশের জায়গার ছবি রেকর্ড করে রাখতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here