বিদেশ ডেস্ক:

জাতিসংঘের জনসংখ্যা ও উন্নয়ন-সংক্রান্ত ‘কমিশন অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট’র (সিপিডি) ৫২তম অধিবেশনে অংশ নিয়েছে বাংলাদেশ। স্থানীয় সময় সোমবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে ‘আইসিপিপি পিওএ এবং এজেন্ডা ২০৩০ অর্জনে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা’ শীর্ষক শুরু হওয়া এ অধিবেশন চলবে ৫ এপ্রিল পর্যন্ত।

অধিবেশনের উদ্বোধনী পর্বে প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ বিষয়ক প্রতিমন্ত্রী মুরাদ হাসান।

নবজাতক, পাঁচ বছরের কম বয়সী শিশু ও প্রসবকালীন মৃত্যুহার হ্রাস, গড়আয়ু বৃদ্ধি, জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির ব্যবহার বৃদ্ধি, দারিদ্র্য হ্রাস, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় অগ্রগতি, লিঙ্গবৈষম্য দূর ইত্যাদি ক্ষেত্রে সরকারের সাফল্যের বিবরণ উপস্থাপন করেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রায় ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠার মাধ্যমে শক্তিশালী প্রাথমিক স্বাস্থ্যসেবা কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে বাংলাদেশ।

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্ত্যুচ্যূত রোহিঙ্গাদের মানবিক আশ্রয়দানের কথা এবং এর ফলে সৃষ্ট স্বাস্থ্যসেবার চ্যালেঞ্জসহ বহুমাত্রিক চ্যালেঞ্জগুলোর কথা তুলে ধরেন মুরাদ হাসান। তিনি রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।

একইদিন বিকেলে সিপিডির ৫২তম সেশনে কান্ট্রি স্টেটমেন্ট দেন স্বাস্থ্য, শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here