অনলাইন ডেস্ক

খ্রিষ্টধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বড়দিন আজ মঙ্গলবার। দিনটিকে ঘিরে বেশ কয়েক দিন ধরেই চলছে নানা প্রস্তুতি। বড়দিনের শুরুতে উন্নত দেশের লোকজনকে ভোগবাদী জীবন কমিয়ে সাধারণ জীবনযাপনের আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। বিশ্বে ধনী ও দরিদ্রের মধ্যে ব্যাপক বৈষম্যের নিন্দা প্রকাশ করে তিনি বলেন, একটি স্থিতিশীল দারিদ্র্যের মধ্যে যিশুর জন্ম হয়েছিল, এটা প্রত্যেককে জীবনে প্রতিফলিত করা উচিত।

ঐতিহ্য অনুসারে বড়দিন শুরুর সময়ে গতকাল সোমবার মধ্যরাতে ভ্যাটিকানে সেন্ট পিটারের বাসিলিকায় বক্তব্য দেওয়ার সময় এ কথা বলেন পোপ ফ্রান্সিস। আজ বড়দিন উদ্‌যাপন উপলক্ষে সেন্ট পিটারের ব্যালকনি থেকে ‘উর্বি অ্যাত অর্বি’( শহর ও বিশ্বের প্রতি) ভাষণ দেবেন পোপ ফ্রান্সিস। ৮২ বছর বয়সী পোপ ফ্রান্সিস রোমান ক্যাথলিক গির্জার প্রধান হিসেবে ষষ্ঠ বড়দিন উদ্‌যাপন করছেন।

পোপ বলেন, ‘আসুন, নিজেদের জিজ্ঞাসা করি: জীবনযাপনের জন্য আমার কি সত্যিই এত ভোগবাদী বস্তু এবং জটিল ব্যবস্থাদির প্রয়োজন আছে? এসব অপ্রয়োজনীয় অতিরিক্ত জিনিস ছাড়াই কি আমি চলতে পারি না? অতি সাধারণ জীবন যাপন করতে পারি না?’পোপ ফ্রান্সিস বলেন, অনেকে জীবনের মানে খুঁজে পান সম্পদ আহরণে, ভোগবাদী বস্তুর আধিক্যের মধ্যে। এই অতৃপ্ত লোভ মানুষের ইতিহাসে দাগ কেটে যায়। আজও কেউ কেউ প্রাচুর্যের সঙ্গে আহার করেন আর এর বিপরীতে বেঁচে থাকার জন্য অনেকের দিনের রুটিও জোটে না।

দেশে দেশে বড় দিন আয়োজনের কিছু চিত্র এখানে তুলে ধরা হলো:

বড়দিন শুরুর সময় গতকাল মধ্যরাতে ভ্যাটিকানে সেন্ট পিটারে ভাষণ দেন পোপ ফ্রান্সিস। ছবি: এএফপিবড়দিন শুরুর সময় গতকাল মধ্যরাতে ভ্যাটিকানে সেন্ট পিটারে ভাষণ দেন পোপ ফ্রান্সিস। ছবি: এএফপিসংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে সান্তা মারিয়া গির্জায় বড় দিন উদ্‌যাপন। ছবি: রয়টার্সসংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে সান্তা মারিয়া গির্জায় বড় দিন উদ্‌যাপন। ছবি: রয়টার্সফ্রান্সের উত্তরাঞ্চলের সোমেইন শহরে ‘ইয়েলো ভেস্ট’ বা ‘হলুদ জ্যাকেট’ ব্যানারে সরকারবিরোধী বিক্ষোভকারীরা বড়দিন উদ্‌যাপনের প্রস্তুতি নিচ্ছেন। ছবি: এএফপিফ্রান্সের উত্তরাঞ্চলের সোমেইন শহরে ‘ইয়েলো ভেস্ট’ বা ‘হলুদ জ্যাকেট’ ব্যানারে সরকারবিরোধী বিক্ষোভকারীরা বড়দিন উদ্‌যাপনের প্রস্তুতি নিচ্ছেন। ছবি: এএফপিমেক্সিকোর তিজুয়ানায় আশ্রয় নেওয়া মধ্য আমেরিকা থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসনপ্রত্যাশী এক শিশু বড়দিনের আয়োজনে। ছবি: রয়টার্সমেক্সিকোর তিজুয়ানায় আশ্রয় নেওয়া মধ্য আমেরিকা থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসনপ্রত্যাশী এক শিশু বড়দিনের আয়োজনে। ছবি: রয়টার্সকঙ্গো প্রজাতন্ত্রে বড়দিনের আয়োজন। ছবি: রয়টার্সকঙ্গো প্রজাতন্ত্রে বড়দিনের আয়োজন। ছবি: রয়টার্সবড়দিন উৎসব শুরুর সময় কুয়েতের একটি গির্জায় খ্রিষ্টধর্মাবলম্বীরা। ছবি: এএফপিবড়দিন উৎসব শুরুর সময় কুয়েতের একটি গির্জায় খ্রিষ্টধর্মাবলম্বীরা। ছবি: এএফপিইরাকের নিনিভেহ প্রদেশে খ্রিষ্টান–অধ্যুষিত শহর কারাকোশে গির্জার বাইরে সান্তা ক্লজ সাজিয়ে রাখা হয়েছে। ছবি: এএফপিইরাকের নিনিভেহ প্রদেশে খ্রিষ্টান–অধ্যুষিত শহর কারাকোশে গির্জার বাইরে সান্তা ক্লজ সাজিয়ে রাখা হয়েছে। ছবি: এএফপিবেইজিংয়ে একটি ক্যাথলিক গির্জায় বড়দিনের প্রস্তুতি। ছবি: এএফপিবেইজিংয়ে একটি ক্যাথলিক গির্জায় বড়দিনের প্রস্তুতি। ছবি: এএফপিবেলারুশের রাজধানী মিনস্কে ফাদার ফ্রস্ট ও স্নো মেইডেনের সাজে লোকজন। ছবি: রয়টার্সবেলারুশের রাজধানী মিনস্কে ফাদার ফ্রস্ট ও স্নো মেইডেনের সাজে লোকজন। ছবি: রয়টার্সইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় বড়দিনের উৎসবে তিন কিশোর। ছবি: রয়টার্সইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় বড়দিনের উৎসবে তিন কিশোর। ছবি: রয়টার্সফিনল্যান্ডের এসপু শহরে পরিবারের খুদে সদস্যের সঙ্গে সান্তা ক্লজের সাজে এক ব্যক্তি। ছবি: রয়টার্সফিনল্যান্ডের এসপু শহরে পরিবারের খুদে সদস্যের সঙ্গে সান্তা ক্লজের সাজে এক ব্যক্তি। ছবি: রয়টার্স

সূত্র: প্রথম আলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here