নিউজবাংলা ডেস্ক:

দেশের ব্যাংকিং খাতে সম্ভাব্য সাইবার হামলা ঠেকাতে আরও বেশি সতর্কতামূলক অবস্থান নিয়েছে ব্যাংকগুলো। এরই অংশ হিসেবে এক ব্যাংকের এটিএম বুথে নিজস্ব কার্ড ছাড়া অন্য ব্যাংকের কার্ডে সব ধরনের লেনদেন সাময়িকভাবে স্থগিত করেছে।

এদিকে দেশের পাশাপাশি আন্তর্জাতিকভাবেও ব্যাংকিং লেনদেনে সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। ফলে লেনদেন কমে গেছে। করোনাভাইরাসের কারণে আর্থিক লেনদেনে ধাক্কার পর ম্যালওয়ার ভাইরাসের হামলা প্রতিরোধে এলো আরেকটি বাধা।

সূত্র জানায়, ম্যালওয়্যার ভাইরাসটি দেশের যে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) কোম্পানির সার্ভারে সাইবার হামলা করেছে সেটি মেরামতের কাজ চলছে। একই সঙ্গে আরও যে দুটি ইন্টারনেট প্রটোকলে (আইপি) ম্যালওয়্যারের অস্তিত্ব মিলেছে সেগুলোকেও ব্লক করার চেষ্টা চলছে।

এ বিষয়ে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সাইবার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট) কাজ করছে। সার্টের সাইভার বিশেষজ্ঞরা আশা করছেন, অচিরেই ম্যালওয়্যার ভাইরাসগুলো ক্লিন করে ফেলা সম্ভব হবে।

এ বিষয়ে বিসিসির পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, সাইভার ল্যাবে তারা ফরেনসিক বিশ্লেষণ করে দেখেছেন ম্যালওয়্যার ভাইরাসটি ব্যাংকের এটিএম বুথ ও পয়েন্ট অব সেল (পস) মেশিনের তথ্য খুঁজে বেড়ায়। ভাইরাসটি এমনভাবে তৈরি করা হয়েছে যে তারা এর বাইরে অন্য কোনো তথ্য খুঁজছে না। আগে থেকে সতর্ক হওয়ায় ভাইরাসটি দেশের ভেতরে কাজ করতে পারেনি। তারপরও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে গাইডলাইন দেয়া হয়েছে, কোনো অসঙ্গতি পেলে সার্টকে জানাতে বলা হয়েছে।

সূত্র জানায়, সাইবার হামলা প্রতিরোধে প্রায় সব ব্যাংকই সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। এর মধ্যে এটিএম সেবার সবচেয়ে বড় নেটওয়ার্ক রয়েছে ডাচ্-বাংলা ব্যাংকের। এর পরই রয়েছে ব্র্যাক ব্যাংকের। ক্রেডিট কার্ড সেবা সবচেয়ে বেশি রয়েছে সিটি ব্যাংকের। এছাড়া সোনালী ব্যাংক, ইসলামী ব্যাংক, ওয়ান ব্যাংক, ঢাকা ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ট্রাস্ট ব্যাংকসহ প্রায় সব ব্যাংকই সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here