ঢাকা : নির্বাচনকে কেন্দ্র করে কোন সংঘাত বা প্রাণহানি চায় না নির্বাচন কমিশন। তাই দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের অ্যাকশনে যাওয়ার ক্ষেত্রে ধৈর্য্য সহকারে সিদ্ধান্ত নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।

আজ সোমবার সকালে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবন অডিটোরিয়ামে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের ম্যাজিস্ট্রেটদের ব্রিফিংয়ের শেষ দিনের কার্যক্রম উদ্বোধনকালে সিইসি এসব কথা বলেন। এসময় তিনি আরো বলেন, সব ক্ষেত্রেই আগে তথ্য যাচাই করতে হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের জন্য তৃতীয় দিনের মতো দিকনির্দেশনামূলক এই সভার আয়োজন করে নির্বাচন কমিশন। শেষ দিনে রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের ম্যাজিস্ট্রেটদের উদ্দেশে দিক নির্দেশনামূলক বক্তব্য দেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা ও চার কমিশনার।

ব্রিফিং এ কমিশনাররা বলেন, আইন অনুযায়ী সবাইকে অর্পিত দায়িত্ব পালন করতে হবে। যথাযথ দায়িত্ব পালনে কেউ ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

নির্বাচনের সময় মোতায়েন থাকা সেনাবাহিনীকে আইন অনুযায়ী সঠিক নির্দেশনা দেয়ার নির্দেশ দেন কমিশনাররা। এক্ষেত্রে কোন অস্পষ্টতা থাকলে বিচক্ষণতার সাথে সিদ্ধান্ত দেয়ার নির্দেশ দেয়া হয়।

পরে প্রধান নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনে কমিশন কোন রক্তপাত দেখতে চায় না। আচরণবিধির সঠিক প্রয়োগ না হলে পরিবেশ নিয়ন্ত্রণহীন হয়ে পড়তে পারে।

ভোটের দিন অত্যন্ত সতর্কতার সাথে ম্যাজিস্ট্রেটদের দায়িত্ব পালন এবং যে কোন তথ্য, যাচাই করে অ্যাকশনে যেতে ম্যাজিস্টেট্রদের নির্দেশ দেন সিইসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here