লাইফষ্টাইল পরিবারের গুরুত্বপূর্ণ ব্যক্তি কি সন্তান?

পরিবারের গুরুত্বপূর্ণ ব্যক্তি কি সন্তান?

-

নিউজ বাংলা ডেস্ক: ছোটবেলায় মাকে দেখতাম, মাছের মাথাটা সবসময় আব্বার প্লেটে দিতে। খুব ছোটবেলা থেকেই বুঝতাম যে তিনি এই পরিবারের প্রথম শ্রেণির মানুষ। তিনি যখন ঘুমাতেন, তখন আমরা উচ্চৈঃস্বরে কথা বলতাম না। তার সিদ্ধান্ত পছন্দ না হলে, তার সঙ্গে উচ্চৈঃস্বরে কথা বলার সাহস কখনোই তৈরি হয়নি।

আবার দাদা-দাদি যখন বেড়াতে আসতেন, তখন মাকে দেখতাম আব্বার কিছু কিছু সুবিধা কমিয়ে দিতে। এটুকু ধারণা মা পরিষ্কার তৈরি করেছিলেন যে, সিনিয়ররা জুনিয়রদের চেয়ে অধিক শ্রদ্ধাভাজন এবং অধিক সুবিধা পাওয়ার অধিকার রাখেন। বাসায় সার্বক্ষণিক মায়ের সাহায্যকারী মানুষ থাকলেও ১০ বছর বয়স থেকেই নিজের কাপড় নিজেই ধুয়েছি, খাওয়ার পর নিজের প্লেট ধুয়ে রেখেছি। (এখনো কারো বাসায় গেলে অভ্যাস বসত প্লেট ধুয়ে ফেলি!)
আমার মায়ের কড়া নিষেধ ছিল যে সেই সাহায্যকারীকে আমরা কেউ কোনো কাজ করতে বলতে পারব না। সে শুধু মায়ের কথা ও তার দেয়া কাজ করবে!! নিজের প্রতিটি কাজ নিজেকেই করতে হতো।
এখন অবস্থা পাল্টেছে। যে কোনো বাবা-মাকেই যদি জিজ্ঞাসা করা হয়, আপনার পরিবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ কে? তারা নিঃসন্দেহে বলবে, তাদের সন্তান। তাদের সন্তান সোনার টুকরা, হীরার টুকরা, প্লাটিনামের টুকরা।
যদি প্রশ্ন করা হয়, কেন তারা এতটা গুরুত্বপূর্ণ, তারা এমন কী কাজ করেছে যে তারা এতটা গুরুত্বপূর্ণ। কেউ সদুত্তর দিতে পারবে না। তারা কোনো কারণ ছাড়াই, কোনো যোগ্যতা অর্জন ছাড়াই পরিবারের প্রথম শ্রেণির সদস্য!!
আমাদের সমস্যার জায়গা এখানেই। কোনো অফিসে যদি এমডির পরিবর্তে জুনিয়র অফিসার বেশি গুরুত্ব পায়, তাহলে ঐ অফিসের শৃঙ্খলা ভেঙে পড়বে। যদি আর্মি জেনারেলের চেয়ে তার অধীনস্থ সৈন্যরা বেশি গুরুত্ব পায়। তাহলে ঐ আর্মি দিয়ে যুদ্ধ জয় সম্ভব না। আমাদের সন্তানরা জ্ঞান হওয়ার পর থেকেই বুঝতে পারে, তারা পরিবারের প্রথম শ্রেণির সদস্য, তাদের সুযোগ সুবিধা দেখার জন্যই নিয়োগ দেওয়া হয়েছে তাদের বাবা-মাকে, যারা এই পরিবারের দ্বিতীয় শ্রেণির সদস্য। এবং তাদের নানা-নানি, দাদা-দাদিরা তৃতীয় শ্রেণির সদস্য!!
সন্তান যখন দেখবে, সে কোনো যোগ্যতা অর্জন ছাড়াই এই পরিবারের প্রথম শ্রেণির সদস্য, তখন সে এমনকি যোগ্যতা অর্জন করতেও চাইবে না। পরিবারে বাবা-মার অবস্থান সম্পর্কে, তাদের সুযোগ সুবিধা সম্পর্কে ভুল ধারণা তৈরি হবে। দাদা-দাদির সঙ্গে, নানা-নানির সঙ্গে কীভাবে কথা বলতে হয়, এগুলো শিখবে না। সমাজের বয়োজ্যেষ্ঠদের সঙ্গে কীভাবে কথা বলতে হয় শিখবে না, কারণ সে তো জন্মগতভাবে প্রথম শ্রেণির সুবিধাভোগী ব্যক্তি।
এখন মাঝে মাঝেই শোনা যায়, সন্তান মা-বাবার সঙ্গে জেদ করছে, তাকে কেন দামি মোবাইল ফোন কিনে দেওয়া হচ্ছে না, দামি ল্যাপটপ কিনে দেওয়া হচ্ছে না,…………………………।
তারা এরকম করবে এটাই স্বাভাবিক, কারণ তারা এটা জেনে বা দেখে বড় হচ্ছে যে – তাদের সুবিধা দেওয়াই তাদের বাবা-মার দায়িত্ব। তারা কীভাবে তাদের দায়িত্ব পালন করবে এটা তাদের ব্যাপার। বাবা-মা এখন আর চায় না যে তাদের সন্তান একজন দায়িত্বশীল নাগরিক হোক। বাবা-মা তাদের সন্তানদের তাদের সামাজিক অবস্থান সম্পর্কে কখনই জানান না, সামাজিক দায়বদ্ধতা সম্পর্কে কখনো কিছু বলেন না। শুধু বলেন, বেটা/মা তোকে বিসিএস ক্যাডার হতে হবে, ডাক্তার হতে হবে, ইন্জিনিয়ার হতে হবে।
কতজন বাবা-মা আছে যে তাদের সন্তানদের বলে, বাবা/মা তোরা ভালো মানুষ হ?? সামাজিক দায়িত্ববোধ শূন্য, সামাজিক সম্পর্ক শূন্য এইসব ছেলেমেয়েরা সমাজকে, আমাদের সংস্কৃতিকে কীভাবে উপরে তুলবে?? এরা বরং যে কোন সময় সুবিধাজনক প্লাটফর্মে নিজেদেরকে শোষিত হতে দিতে অহংকার করবে। কোনটা লজ্জাবোধের বিষয়, কোনটা অহংকারের বিষয় – পার্থক্য তৈরি করতে পারবে না।
বাবা-মার প্রাথমিক দায়িত্ব সন্তানকে বিশাল চাকুরীজীবি বানানো না। বাবা-মার প্রাথমিক দায়িত্ব সন্তানকে একজন দায়িত্বশীল, বিবেকবান, সহানুভূতিশীল নাগরিক হিসাবে গড়ে তোলা। ছেলে মেয়ে নির্বিশেষে জীবন দক্ষতা (life skill) শেখানো যেন নিজের কাজ নিজে করতে পারে!!”
কৃতজ্ঞতা: John Rosemond, Psychologist

ফৌজিয়া আফরোজ 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ সংবাদ

মোচিক সাধারণ ক্লাবের আয়োজনে আন্ত:কক্ষ ক্রীড়া প্রতিযোগিতা ২০২১ উদ্বোধন

হুমায়ুন কবির সোহাগ ঝিনাইদহ প্রতিনিধি : ঝিনাইদহের কালীগঞ্জের ঐতিহ্যবাহী ভারী শিল্প প্রতিষ্ঠান মোবারকগঞ্জ সুগার মিলস লিমিটেডের সাধারণ ক্লাবে আজ ২৩...

কালীগঞ্জে ইউপি নির্বাচনে নৌকার মাঝি হলেন তারা ১১ জন

  হুমায়ুন কবির , ঝিনাইদহ প্রতিনিধিঃ   তৃতীয় ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ১১টি ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে...

ইউপি নির্বাচনে কুষ্টিয়ার দৌলতপুরে নৌকার প্রার্থী হলেন যাঁরা

কুষ্টিয়া প্রতিনিধি: ইউনিয়ন পরিষদ নির্বাচনে কুষ্টিয়ার দৌলতপুরের চৌদ্দটি ইউনিয়নে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত । এ নির্বাচনে নৌকা প্রতীক...

ইকবাল হোসেনকে কক্সবাজার থেকে গ্রেফতার

নিউজবাংলা ডেস্কঃ কুমিল্লায় পবিত্র কুরআন অবমাননার ঘটনায় আলোচিত যুবক ইকবাল হোসেনকে অবশেষে কক্সবাজার থেকে গ্রেফতারের কথা জানিয়েছে পুলিশ। কক্সবাজারের অতিরিক্ত...

সুপার টুয়েলভে ‘এ’ গ্রুপে বাংলাদেশ

ক্রীড়া ডেস্কঃ সব শঙ্কা দূর করে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে পৌঁছে গেছে বাংলাদেশ। প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপ থেকে সুপার...

হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রানি এলিজাবেথ

নিউজবাংলা ডেস্কঃ চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথে। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুরের খাবারের সময় উইন্ডসর...

Must read

মোচিক সাধারণ ক্লাবের আয়োজনে আন্ত:কক্ষ ক্রীড়া প্রতিযোগিতা ২০২১ উদ্বোধন

হুমায়ুন কবির সোহাগ ঝিনাইদহ প্রতিনিধি : ঝিনাইদহের কালীগঞ্জের ঐতিহ্যবাহী ভারী...

কালীগঞ্জে ইউপি নির্বাচনে নৌকার মাঝি হলেন তারা ১১ জন

  হুমায়ুন কবির , ঝিনাইদহ প্রতিনিধিঃ   তৃতীয় ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে...

আপনার পছন্দের সংবাদRELATED
Recommended to you