নিউজবাংলা ডেস্ক 

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আত্মজীবনী নিয়ে ‘দামাল ছেলে নজরুল’ এর ২৫ তম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে। জেনেসিস থিয়েটারের আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় নাটকটি মঞ্চায়িত হয়। জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে রোববার সন্ধ্যা ৭.০০ মিনিটে মঞ্নাচায়িত নাটকটির রচয়িতা মাহমুদ উল্লাহ।

নাটকটির শ্রেষ্ঠাংশে অভিনয় করেছেন ইমন খান ছাড়াও অভিনয় করেছেন নূর হোসেন রানা, নিথর মাহবুব, ফারাহ ফেন্সী, আলেয়া বেগম আলো, সানজিদা রোজ, মিরাজ হ্ম্যাপা, ইকবাল, মোক্তার, জারা অন্তরা, মিলন, জীবন, প্রদীপ কুমার ঘোষ, সৈয়দ আজাদ, শেখ জয়নুল, আজহার আজু, আমির, মাসুদ, আব্দুর রহমান ও শিশুশিল্পী প্রিয়সি নাথ প্রমুখ। নাটক নির্দেশনা দিয়েছেন নূর হোসেন রানা। নাটকের কোরিওগ্রাফি করেছেন ইমন খান, আবহ সঙ্গীত বিকাশ, কস্টিউম ডিজাইন ইকবাল খান ও ফারজানা রনি।

 

‘দামাল ছেলে নজরুল’ নাটকের কাহিনীতে দেখা যায় ছেলে বেলায় বাবাকে হারিয়ে নিদারুণ কষ্টের মাঝে ছোটবোন কুলসুম আর মাকে নিয়ে ক্ষুধা, তৃষ্ণা সহ্য করে বড় হয় নজরুল। মসজিদের ইমামতি করে সংসার চালাতে কষ্ট হয় বলে, লেটোদলে কাজ নেয় নজরুল।

সেখানেও ঠিকমতো পয়সা না পেয়ে রুটির দোকানে কাজ শুরু করেন। এভাবেই বাউন্ডলের মত জীবন চালনার জন্য মায়ের বকুনি আর বিবেকের তাড়নায় ইন্সপেক্টর কাজী রফিজুল্লাহ সাহেবের বাড়ি ময়মনসিংহে লজিং থেকে আবারো পড়াশুনা শুরু করেন নজরুল। সেখানে তিনি লজিং বাড়ির মেয়ে সিতারার সাথে পরিচিত হন। একসময় সেখান থেকে আবার চলে আসে চুরুলিয়ায় মায়ের কাছে। ভর্তি হন রাণীগঞ্জে ‘শিয়ারশোল’ স্কুলে। এই স্কুলে থাকা অবস্থায় ইংরেজ তাড়ানোর কাজ শুরু করে নজরুল। চলে যায় যুদ্ধে।

যুদ্ধের পাশাপাশি তাঁবুতে রাতের আঁধারে মাওলানা হাফিজের কাছে সাহিত্য চর্চা অব্যাহত রাখেন, অতঃপর সেখানে হাবিলদার নজরুল বাঙালি পল্টন ভেঙে দেয়ার পর আবার কলকাতা এসে অন্যায়ের বিরুদ্ধে ‘কলম’ নামক ‘অস্ত্র’ হাতে নেন নজরুল। সাপ্তাহিক ‘বিজলী’ পত্রিকায় ইংরেজদের বিরুদ্ধে ‘বিদ্রোহী’ কবিতা প্রকাশ পেলে নতুন করে সারাদেশে ঝড় তোলে। সে সময় নজরুল ইচ্ছা পোষন করেন বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের সাথে দেখা করার। এসব নিয়ে নাটকটির কাহিনী রচনা হলেও, এর মাঝেই রয়েছে- লেটোদলের গান, নাচ, আবৃত্তি, পুঁথি পাঠ, পালা, হাফিজের দিওয়ানসহ নজরুলের প্রতি সিতারা, রমাবৌদি, ঠাকুমা, অরুনাদি ও পিনাকিদের ভালবাসার গল্প।আলোকচিত্রে ছিলেন, দ্বীপ রাজ, সৈয়দ তূর্য মুহাম্মদ অংকন । ভিডিওতে ছিলেন : সৈয়দ তূর্য মুহাম্মদ অংকন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here