নিউজবাংলা ডেস্ক:

বিশ্বের চতুর্থ দেশ হিসেবে হাইপারসনিক টেকনোলজি ডেমনস্ট্রেটর ভেহিকল বা এইচএসটিডিভির প্রথম সফল পরীক্ষা সম্পন্ন করেছে ভারত। সোমবার দেশটির ওডিশা উপকূলের বালেশ্বরে এ পি জে আব্দুল কালাম টেস্টিং রেঞ্জে এ পরীক্ষা সম্পন্ন করে ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও)।

এইচএসটিডিভি শব্দের চেয়ে কয়েকগুণ গতিবেগ সম্পন্ন চালকহীন আকাশযান- যার সাহায্যে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়া সম্ভব। এর আগে রাশিয়া, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্র হাইপারসোনিক প্রযুক্তি অর্জন করেছে।

ডিআরডিও প্রধান ড. সত্যীশ রেড্ডি এটিকে ‘বড় প্রযুক্তিগত সাফল্য’ হিসেবে অভিহিত করে বলেছেন, ‘এই পরীক্ষা আরও অনেক আধুনিক ও জটিল প্রযুক্তি, উপকরণ এবং হাইপারসনিক যানবাহনের বিকাশের পথ সুগম করল।’

এ কৃতিত্বের জন্য ডিআরডিওকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। খবর এনডিটিভির।ডিআরডিও সূত্রে জানায়, সোমবার বেলা সাড়ে ১১টার দিকে হাইপারসনিক স্ক্র্যামজেট প্রপালসন সিস্টেম নির্ভর এ আকাশযানের সফল পরীক্ষা হয়। একটি অগ্নি ক্ষেপণাস্ত্রকে ভূমি থেকে প্রায় ৩০ কিলোমিটার উঁচুতে নিয়ে যায় ‘বুস্টার’ হিসেবে ব্যবহৃত এইচএসটিডিভি।

মাত্র ২০ সেকেন্ডের মধ্যে এইচএসটিডিভি সাড়ে ৩২ কিলোমিটার উচ্চতায় উঠে যেতে পারে। চালকহীন এই বিমানের সাহায্যে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়া ছাড়াও বেশকিছু বেসামরিক ব্যবহারও রয়েছে এর। ভবিষ্যতে এইচএসটিডিভি’কে কম খরচে উপগ্রহ উত্‍ক্ষেপণের কাজেও ব্যবহার করা যাবে।

ডিআরডিও প্রধান সতীশ রেড্ডি ও তার সহকারী বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়ে এক টুইটে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ  লেখেন, ‘প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত গড়ে তোলার আহ্বান সফল করার পথে এই যুগান্তকারী কৃতিত্বের জন্য ডিআরডিও’কে আমার অভিনন্দন। ভারত আপনাদের জন্য গর্বিত।’ প্রযুক্তিগত উৎকর্ষ অর্জনের লক্ষ্যে পরবর্তী পর্যায়ের অগ্রগতি অব্যাহত থাকবে বলেও অপর এক টুইটে ঘোষণা দেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here