কুষ্টিয়া প্রতিনিধি : করোনাভাইরাস নিয়ন্ত্রণের উদ্দেশ্যে  দেশের অন্য কোনো জেলা কুষ্টিয়ায় প্রবেশ কঠোরভাবে নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নিয়েছে ডিসি অফিস কুষ্টিয়া। এছাড়া জেলার হাট-বাজার, দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান ও শপিংমলগুলো সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সীমিত আকারে খোলা রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। ডিসি অফিস কুষ্টিয়া তাদের ফেসবুক পেজে এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে স্ট্যাটাস দিয়েছে । পাঠকের জন্য  স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

করোনা ভাইরাসের দোর্দণ্ড প্রতাপে কাঁপছে পুরো বিশ্ব। প্রায় দু’মাস ধরে আমাদের দেশও কার্যত স্থবির হয়ে আছে। যদিও সংক্রমণের হার প্রতিদিন বেড়েই চলেছে, তবুও পৃথিবীর অন্যান্য দেশের মতো এ দেশের অর্থনীতিকে গতিশীল করতে ও আসন্ন পবিত্র ঈদুল ফিতরের আগে জনসাধারণের জীবনযাত্রাকে কিছুটা হলেও স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সরকার ১০ মে, ২০২০ খ্রি. তারিখ হতে বেশ কিছু শর্তে সকল হাট-বাজার, ব্যবসা কেন্দ্র, দোকানপাট ও শপিংমলসমূহ সীমিত আকারে খোলা রাখার নির্দেশনা দিয়েছে। এদের মধ্যে অন্যতম প্রধান শর্ত ছিল- “এক জেলা হতে অন্য জেলা এবং এক উপজেলা হতে অন্য উপজেলা জনসাধারণের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রিত থাকবে।” এছাড়াও যে সকল জেলা/উপজেলা এখন পর্যন্ত করোনা ভাইরাস মুক্ত রয়েছে, সে সকল এলাকায় বহিরাগতদের আগমন কঠোরভাবে নিয়ন্ত্রণের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

­

কুষ্টিয়া জেলায় এ পর্যন্ত মোট ২৪ জন করোনা পজিটিভ রোগী পাওয়া গেছে। তথ্যসূত্র যাচাই-বাছাই করে দেখা যায় যে, এদের সবাই অন্য জেলা বিশেষ করে ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে সংক্রমিত হয়ে কুষ্টিয়া জেলায় প্রবেশ করেছেন। সর্বশেষ ১২ মে, ২০২০ তারিখে কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে কুষ্টিয়া জেলার ৫০টি নমুনা পরীক্ষায় ২ জন ব্যক্তি করোনা পজিটিভ সনাক্ত হন। উল্লেখ্য এই দুজনই সদ্য ঢাকা থেকে এসেছেন।

সার্বিক পরিস্থিতি ও কুষ্টিয়া জেলার জনসাধারণের স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনায় জেলা প্রশাসন, কুষ্টিয়া দেশের অন্যান্য জেলা থেকে কুষ্টিয়ায় আগমনকে কঠোরভাবে নিয়ন্ত্রণের সিদ্ধান্ত গ্রহণ করেছে। অন্য কোন জেলা থেকে কেউ বিনা অনুমতিতে এ জেলায় প্রবেশ করতে পারবেন না। কেউ এই আদেশ অমান্য করলে তাকে দণ্ডবিধি, ১৮৬০ ও সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮ এর আওতায় তাৎক্ষণিক মোবাইল কোর্টের মাধ্যমে কঠোর সাজা দেয়া হবে।

প্রিয় কুষ্টিয়াবাসী,
এই সময়ে অন্য জেলায় গমন কিংবা, অন্য জেলা থেকে কুষ্টিয়ায় আগমন থেকে বিরত থাকবেন। আপনি আপনার পরিবারের অন্যান্য সদস্য ও সমাজের লোকজনকে স্বাস্থ্য ঝুঁকিতে ফেলবেন না। স্বাস্থ্য বিধি মেনে যে যেখানে আছেন, সেখানেই থাকুন। এই সময়ে আপনার বাড়ির আশেপাশে কেউ যদি অন্য জেলা থেকে কুষ্টিয়ায় আসে তাহলে জেলা প্রশাসনের হট-লাইন নম্বরগুলোতে (বিশেষ করে-01723-320964)ফোন করে অবশ্যই তথ্য দিবেন। তবে উদ্দেশ্য প্রণোদিতভাবে কাউকে হয়রানি করলে তার বিরুদ্ধে প্রচলিত আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

স্বাস্থ্য বিধি মেনে চলুন, নিজে সুস্থ থাকুন ও অপরকে সুস্থ রাখুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here