ঢাকা: বিসিএস প্রশাসন ক্যাডারের সঙ্গে অর্থনৈতিক ক্যাডারকে একীভূত করেছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয় মঙ্গলবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। আদেশে বলা হয়েছে, অধিকতর গতিশীল সমন্বিত ও জনবান্ধব প্রশাসন ব্যবস্থা নিশ্চিত করতে প্রশাসন ও ইকোনমিক ক্যাডার একীভূত করা হয়েছে।

‘বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডার এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডার একীভূতকরণ আদেশ, ২০১৮’এ বলা হয়েছে, গেজেট আকারে প্রকাশের তারিখ হতে এটি কার্যকর হবে। প্রশাসন ও অর্থনৈতিক ক্যাডারের সব পদ প্রশাসন ক্যাডারের পদ ও জনবল হবে।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সমন্বিত মেধাতালিকা অনুসারে পুলে যোগদানকারী অর্থনৈতিক ক্যাডারের কর্মকর্তাদের জ্যেষ্ঠতা স্ব স্ব ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সঙ্গে নির্ধারিত হবে।

একীভূত অর্থনৈতিক ক্যাডারের কর্মকর্তাদের সমপদে পদায়ন, জ্যেষ্ঠতা নির্ধারণ এবং একীভূতকরণের সব প্রক্রিয়ার পূর্ণাঙ্গ বাস্তবায়ন আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ অনুযায়ী সম্পন্ন হবে।

এই আদেশ পূর্ণাঙ্গভাবে বাস্তবায়িত না হওয়া পর্যন্ত কোনো ব্যাখ্যা বা এই আদেশে উল্লেখিত হয়নি এমন কোনো বিষয়ে আদেশের প্রয়োজন হলে সরকার ব্যাখ্যা বা প্রয়োজনে আদেশ দিতে পারবে। ইকোনমিক ক্যাডার বিলুপ্ত করতে ‘বাংলাদেশ সিভিল সার্ভিসেস (রি-অর্গানাইজেশন) অর্ডার, ১৯৮০’ সংশোধিত হবে।

বর্তমানে ইকোনমিক ক্যাডারের কর্মকর্তা আছেন ৪৬৪ জন। প্রশাসন ক্যাডারে বর্তমানে কর্মকর্তা আছেন চার হাজার ৮৪৫ জন। দুই ক্যাডার একীভূত হওয়ায় প্রশাসন ক্যাডারের কর্মকর্তার মোট সংখ্যা হল পাঁচ হাজার ৩০৯ জন। আর ইকোনমিক ক্যাডার প্রশাসনে একীভূত যাওয়ায় এখন ক্যাডারের সংখ্যা দাড়াল ২৭টি।

ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা দীর্ঘদিন থেকে প্রশাসন ক্যাডারের সঙ্গে তাদের একীভূত করার দাবি জানিয়ে আসছিলেন। ২০১৩ সালের ২২ ডিসেম্বর দুই ক্যাডার একীভূত করা নিয়ে উভয় ক্যাডার অ্যাসোসিয়েশনের নেতাদের মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়।

এই ক্যাডারকে প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত করতে ২০১৭ সালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ১৩ সদস্যের আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়। ওই বছরের ৩০ মে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি দুই ক্যাডার একীভূত করতে সম্মতি দেয়।

সর্বশেষ গত সেপ্টেম্বরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় বিসিএস প্রশাসন ক্যাডারের সঙ্গে অর্থনৈতিক ক্যাডার একীভূত করার সিদ্ধান্ত কার্যকর হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here