নিউজবাংলা ডেস্ক:

কবি, কথাশিল্পী, প্রাবন্ধিক ও গবেষক আবদুল মান্নান সৈয়দের ৭৮তম জন্মদিন সোমবার। ১৯৪৩ সালের আজকের এই দিনে পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনায় জন্মগ্রহণ করেন তিনি।

বাবা সৈয়দ এ এম বদরুদ্দোজা ও মা কাজী আনোয়ারা মজিদ। দাঙ্গা ও দেশভাগের ডামাডোলে তার পরিবারের সদস্যদের এই বাংলায় আসা-যাওয়া শুরু হয়েছিল। ১৯৫০-এ তাদের পরিবার স্থায়ীভাবে পূর্ববাংলা অর্থাৎ বাংলাদেশে চলে আসেন।

বাংলাদেশে ষাটের দশকে নতুন সাহিত্য আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব মান্নান সৈয়দের প্রথম কাব্যগ্রন্থ জন্মান্ধ কবিতাগুচ্ছ। প্রথম গল্পগ্রন্থ ‘সত্যের মতো বদমাশ’ এবং প্রথম প্রবন্ধগ্রন্থ ‘শুদ্ধতম কবি’ সমকালীন সাহিত্য সমাজে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। মূলত কবি ও কথাশিল্পী হিসেবে যাত্রা শুরু করলেও পরবর্তী সময়ে জীবনানন্দ ও নজরুল গবেষক হিসেবে দুই বাংলায় তিনি অসামান্য খ্যাতি অর্জন করেন। তার রচিত ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা শতাধিক।

সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ তিনি বাংলা একাডেমি পুরস্কার ও একুশে পদক লাভ করেন।

কর্মজীবনে তিনি দীর্ঘদিন সরকারি কলেজের বাংলা ভাষা ও সাহিত্যের অধ্যাপক, নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্কলার ইন রেসিডেন্স হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া শিল্পকলা, চারিত্র্য, জীবনানন্দ, এখন নামে সাহিত্যপত্র সম্পাদনা করেছেন।

২০১০ সালের ৫ সেপ্টেম্বর ৬৭ বছর বয়সে আবদুল মান্নান সৈয়দ মৃত্যুবরণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here