হুমায়ুন কবির সোহাগ ঝিনাইদহ প্রতিনিধি :

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার কোলা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড তথা দামোদরপুর গ্রামে ১/৬/২০১৯ সালে “দামোদরপুর দক্ষিণ পাড়া যুব উন্নয়ন সংগঠন “নামে একটি সমাজসেবা, উন্নয়নমুলক ও অরাজনৈতিক সংগঠন প্রতিষ্ঠিত হয়। দামোদরপুর গ্রামের ১০৭ জন যুব সদস্যদের উদ্যোগেই এই সংগঠনটি গড়ে ওঠে।যার মধ্যে একই গ্রামের প্রবাসী ৪২ জন এবং গ্রামের ৬৫ জন সদস্য রয়েছেন। প্রবাসী সদস্যগণ মাসে ২০০ টাকা হারে প্রতিজন চাদা দেন এবং গ্রামের ৬৫ জন সদস্য প্রতিমাসে ৫০ টাকা করে জনপ্রতি চাদা দেন। চাঁদার এই অর্থ দিয়েই সংগঠনটির আর্থিক কার্যাবলি সম্পাদন করা হয়। দামোদরপুর দক্ষিণপাড়া যুব উন্নয়ন সংগঠন কতিপয় কার্যাবলী নির্ধারণপূর্বক এলাকায় কাজ শুরু করে। সেগুলোর মধ্যে রয়েছে, দুস্থ অসহায় ও মেধাবী ছাত্র ছাত্রীদের যথাসাধ্য সাহায্য ও সহযোগিতা করা। সমাজে বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ড ও কুসংস্কার দূরীকরণে সহযোগিতা করা।

বাল্যবিবাহ, মাদকবিরোধী ও তথ্যপ্রযুক্তির কুফল সম্পর্কে জনসচেতনতা তৈরি করা।সমাজের অবকাঠামোগত উন্নয়ন ও পরিবেশের সৌন্দর্য বৃদ্ধি করা। প্রাকৃতিক উপায়ে জৈব কৃষি চাষাবাদ উন্নয়নে ভূমিকা রাখা। খাদ্য নিরাপত্তা ও ভোক্তা অধিকার সম্পর্কে জনমত গড়ে তোলা।সুস্থ সাংস্কৃতিক ও ক্রীয়া প্রতিযোগিতার আয়োজন করা। স্বেচ্ছাশ্রমের মাধ্যমে রাস্তাঘাটের সংস্কার করা। দামোদরপুর দক্ষিণ পাড়া যুব উন্নয়ন সংগঠনটি পরিচালিত হয় একটি কমিটির মাধ্যমে। আর এই কমিটির প্রতিষ্ঠানকালীন সভাপতি হলেন তরুণ উদ্যোক্তা কাজী নাজমুল হাসান স্বপন। সাধারন সম্পাদক কাজী কুরবান আলী, সাংগঠনিক সম্পাদক রাসেল মাহমুদ, প্রচার সম্পাদক আনিসুর রহমান,ক্যাশিয়ার আল আমিন। সভাপতি নাজমুল হাসান এই প্রতিবেদককে জানান, দামোদরপুর গ্রামের সার্বিক উন্নয়নে সংগঠনটি কাজ করে যাচ্ছে।

আমরা এই সংগঠনের মাধ্যমে যেসব কাজ করেছি তার মধ্যে উউল্লেখযোগ্য হলো _ ডেঙ্গু প্রতিরোধে সামাজিক সচেতনতা বৃদ্ধি তে ক্যাম্পেইন করা, রাস্তা সংস্থার, রাস্তার পাশে গাছ লাগানো, বজ্রপাত থেকে বাচার জন্য তালের বীজ বপন করা, রক্তের গ্রুপ নির্ণয় এবং রক্তদান কর্মসূচি , শীতবস্ত্র বিতরণ, রত্নগর্ভা মাদের সন্মানা দেওয়া, এক কথায় বিভিন্ন সামাজিক, মানবিক কাজ করা,অসহায় মানুষের পাশে থাকা,চিকিৎসার ব্যবস্থা করা, অর্থ দিয়ে সাহায্য করা। করোনাকালীন সময়ে আমরা গ্রামের অসহায়, হতদরিদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছি। এশিয়ার বৃহত্তম বটগাছপ্রাঙ্গণ পরিষ্কার-পরিচ্ছন্ন করেছি। তাছাড়া বর্তমানে সংগঠনের পক্ষ থেকে আমরা ফ্রী করোনার টিকা রেজিষ্ট্রেশন ও টিকা গ্রহণের কার্ড বিতরণ করছি।কাজী নাজমুল হাসান আরও বলেন, সংগঠনটির মূল উদ্দেশ্য হলো সমাজ ও সমাজের জনসাধারণের সেবা করা। এটি একটি অলাভজনক প্রতিষ্ঠান। যার লক্ষ হলো সংগঠনকর্তৃক সঞ্চয়কৃত সকল অর্থ কেবল মাত্র অত্র সমাজ, মসজিদ, মাদরাসা ও সমাজের দরিদ্র জনসাধানের সেবার জন্য ব্যয় করা।

এছাড়াও আর্থিক সাহায্যের পাশাপাশি সমাজের সকল উন্নয়নমূলক কাজে অত্র সংগঠন ও সংগঠনের সকল সদস্যগন শারীরিক ও মানষিকভাবে এলাকার জনগনের সহায়তা প্রদানে অগ্রণী ভূমিকা পালন করবে। দামোদারপুর গ্রামের ওয়ার্ড কাউন্সিলর জাফর ইকবাল বলেন,আত্মকর্মী যুবশক্তি, টেকসই উন্নয়নের মূলভিত্তি। যুব সমাজের উদ্ভাবনী ক্ষমতা, অমিত তেজ ও সাহস, কর্মস্পৃহা ও কর্মক্ষমতা দেশ ও জাতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।পৃথিবীর কাল পরিক্রমায় যুব সম্প্রদায়ই এনেছে পরিবর্তনের নতুন ধারা। সময়ের স্রোতধারায় আধুনিক বিশ্বের সঙ্গে সেতুবন্ধ রচনা করেছে যুবসমাজ। তাই বিশিষ্টজনেরা যুবাদের মাঝেই খুঁজে পেয়েছেন অমিত সম্ভাবনার পথ। রাষ্ট্রের সমৃদ্ধির লক্ষ্যে যুব সম্প্রদায়কে সম্ভাবনার ক্ষেত্র হিসেবে কাজে লাগানোর তাগিদ করেছে বোদ্ধামহল। বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের তথ্য প্রতিবেদনে বাংলাদেশের যুব সম্প্রদায়কে অফুরন্ত সম্ভাবনার উৎস হিসেবে উল্লেখ করা হয়েছে।আমাদের গ্রামের যুবকরা সংঘটিত হয়ে যে সব কাজ করছে তা সত্যিই প্রশংসার দাবিদার। আমি সর্বদা তাদের সাথে ছিলাম, আছি এবং থাকব। দামোদরপুর দক্ষিণ পাড়া যুব উন্নয়ন সংগঠনের উত্তরোত্তর সাফল্য কামনা করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here