হুমায়ুন কবির সোহাগ ঝিনাইদহ প্রতিনিধি :

ঝিনাইদহে কালীগঞ্জ উপজেলা সমবায় বিভাগ ও স্থানীয় সমবায়ীদের উদ্যোগে ৬ নভেম্বর ২০২১ জাতীয় সমবায় দিবস উপলক্ষে বর্ণাঢ্য সমবায় র‍্যালী ও “বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়” শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয় । উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ – ৪ সংসদীয় আসনের জাতীয় সংসদ সদস্য মোঃ আনোয়ারুল আজীম আনার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডু(উপজেলা চেয়ারম্যান কালীগঞ্জ উপজেলা পরিষদ) সহকারী ভূমি কমিশনার ভূপালি সরকার, শাহানাজ পারভীন(মহিলা ভাইস চেয়ারম্যান উপজেলা পরিষদ কালীগঞ্জ)ও মোঃ গোলাম রসুল(জাতীয় সমবায়ী স্বর্ণপদক প্রাপ্ত বিশিষ্ট সমবায়ী ও সম্পাদক মোচিক সমবায় সমিতি লিমিটেড, কালীগঞ্জ)।উক্ত সভায় সভাপতিত্ব করেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া জেরিন।৬ নভেম্বর শনিবার সকাল ১০ টায় কালীগঞ্জ উপজেলা পরিষদ চত্তরে জাতীয় ও সমবায় পতাকা উত্তলনের মধ্য দিয়ে এ বছরের জাতীয় সমবায় দিবসের অনুষ্ঠান শুরু হয়। কালীগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে সাংসদ আনোয়ারুল আজীম আনার বলেন, দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ’ – এই মূলনীতি সামনে রেখে দশজনের সম্মিলিত কর্মপ্রচেষ্টার মাধ্যমে মূলধন বিনিয়োগ করে উৎপাদন ব্যবস্থাকে যেমন সহজ ও জনকল্যাণকর করে তোলা যায়, ঠিক তেমনি মধ্যবর্তী দালালদের অবাঞ্ছিত হস্তক্ষেপ বন্ধ করা যায়।

তাই অধিকতর উন্নয়নের জন্য সমবায়ের কোনো বিকল্প নাই বলে আমি মনে করি।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায়কে অগ্রাধিকার দিয়ে সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। তার সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে কাজ করে যাচ্ছে আওয়ামী লীগ সরকার। দু’দুবার জাতীয় স্বর্ণপদক প্রাপ্ত বিশিষ্ট সমবায়ী ও মোচিক সমবায় সমিতি লি.এর সম্পাদক মোঃ গোলাম রসুল তার বক্তব্যে বলেন, সমবায় একটি প্রাচীন অর্থনৈতিক ব্যবস্থা। সামাজিক তথা জাতীয় উন্নয়ন ও অগ্রগতি অর্জনে সমবায় একটি পরীক্ষিত সফল পদ্ধতি। একক প্রচেষ্টায় যা করা সম্ভব নয় সমবায় পদ্ধতিতে তা সহজেই করা সম্ভব।

তাই প্রাচীনকাল থেকেই সমবায় বিশ্বব্যাপী জনগণের আর্থ-সামাজিক উন্নয়নের অন্যতম কার্যকর কৌশল হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।আমাদের কালীগঞ্জে ২৩৩ টি সমবায় সমিতি থাকলেও তার মধ্যে মোচিক সমবায় সমিতি অন্যতম একটি সমিতি।সমিতির মাধ্যমে প্রথমে নিজেরা স্বাবলম্বী হতে হবে পরবর্তীতে অন্যদেরকেও স্বাবলম্বী করতে হবে। তাহলেই কেবল আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি সার্বিক উন্নয়ন ত্বরান্বিত হবে। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তৃতা রাখেন উপজেলা চেয়ারম্যান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, উপজেলা নির্বাহি অফিসার সাদিয়া জেরিন, সহকারী ভূমি কমিশনার ভূপালী সরকার, সমবায় কর্মকর্তা হেলাল উদ্দিন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here