হুমায়ুন কবির, ঝিনাইদহ প্রতিনিধি :
কালীগঞ্জ উপজেলা ছাত্রদলের নব গঠিত কমিটি বাতিলের দাবিতে উপজেলা, পৌর ও কলেজ শাখা ছাত্রদলের আহবায়ক কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করেছে জাতীয়তাবাদী ছাত্রদল কালীগঞ্জ উপজেলা শাখার একটি অংশ। বৃহস্পতিবার সকাল ১১ টার সময় শহরের হাসপাতাল সড়কের দলীয় কার্যালয় থেকে এ বিক্ষোভ মিছিল করা হয়।এসময় মিছিলে অংশগ্রহণকারীরা, ‘পকেট কমিটি মানি না মানবো না, পকেট কমিটি বাতিল চাই, অবিলম্বে বাতিল চাই’ ইত্যাদি শ্লোগান দেন।গত মঙ্গলবার (৬ অক্টোবর-২০) কালীগঞ্জ উপজেলা, পৌর ও কলেজ ছাত্রদলের কমিটি জেলা কমিটির পক্ষ থেকে ঘোষণা করা হয়।ছাত্রদলের নবগঠিত কমিটিতে উপজেলা শাখায় আহবায়ক মারুফ বিল্লাহ, মৌসুম উদ্দিন শোভনকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন দেন জেলা ছাত্রদলের সভাপতি সৌমেনুজ্জামান সমিন এবং সাধারন সম্পাদক মুশফিকুর রহমান মানিক।
অপরদিকে পৌর ছাত্রদলের কমিটিতে জুয়েল রানাকে আহবায়ক ও তরিকুল ইসলামকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করেন।কলেজ ছাত্রদলের কমিটিতে সাজিদ হাসান জনিকে আহবায়ক ও কামরুল ইসলামকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা করেন।মিছিলটি শহরের হাসপাতাল সড়কের দলীয় কার্যালয় থেকে শুরু হলে কিছু দুর যাওয়ার পর পুলিশের বাঁধার সম্মুখিন হয়। পরে দলীয় কার্যালয়ে এসে সমাবেশে জড়ো হয়। এসময় কলেজ ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ্ন-আহবায়ক আবু তাহের হিরুর সভাপতিত্বে ও রাকিব হাসানের পরিচালনায় বক্তব্য রাখেন, থানা ছাত্রদলের সাবেক যুগ্ন-আহবায়ক নাজমুল হোসেন, হাবিবুর রহমান হাবিব, ইকলাস, ইয়ারুল, ওয়াসিম আকরাম, শাওন, আলফেড বিশ্বাস, শিমুল প্রমুখ।কমিটি ঘোষণার পর থেকে জাতীয়তাবাদী ছাত্রদল কালীগঞ্জ উপজেলার একটি অংশ এই কমিটিকে স্বজনপ্রীতি, বিবাহিত, অছাত্র, চাকুরীজীবি ও দোকানের বেতনভূক্ত কর্মচারী, একক স্বেচ্ছাচারিতাসহ এ কমিটিকে পকেট কমিটি আখ্যা দিয়ে কমিটির বিরোধীতা করে আসছেন।এ সময় বিক্ষোভকারীরা কেন্দ্রিয় সেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ন-সাধারন সম্পাদক ও গত নির্বাচনে ঝিনাইদহ-৪ আসন থেকে বিএনপির মনোনিত প্রার্থী সাইফুল ইসলাম ফিরোজের পোষ্টার পোড়ানোসহ নানা কর্মসূচীর মাধ্যমে তারা কমিটি বাতিলের প্রতিবাদ জানিয়েছেন। এ কর্মসূচীর অংশ হিসেবেই বৃহস্পতিবার সকালে নবগঠিত এ কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে উপজেলা জাতীয়তাবাদী ছাত্রদলের একাংশ।সমাবেশে বক্তারা বলেন, যারা দীর্ঘ দিন ধরে আন্দোলন সংগ্রামে অংশ নিয়ে, জেল জুলুম গ্রেফতার নির্যাতন সহ্য করে এবং দলের কর্মকান্ডে সক্রিয়ভাবে অংশ নেওয়া অনেক নেতা-কর্মীকে যথাযথ মূল্যায়ন করা হয়নি।
তাছাড়া অছাত্র স্কুলের গন্ডি পেরোতে না পারা ও অযোগ্যদের দিয়ে এক নেতার ব্যক্তিস্বার্থ হাসিলের উদ্দেশ্যে কেন্দ্রকে প্রভাবিত করে এ কমিটি গঠন করা হয়েছে যা, জাতীয়তাবাদের গঠনতন্ত্রের পরিপন্থি।
বক্তারা আরো বলেন, দলের সাংগঠনিক কার্যক্রম দুর্বল করার জন্য তার ক্ষমতার দাপটে ত্যাগী, শিক্ষিত ও যোগ্যদের বাদ দিয়ে অযোগ্য, অছাত্র, বিবাহিত, চাকুরীজীবী, আত্বিয়-স্বজন, দোকানের বেতনভূক্ত কর্মচারী নিয়ে এ কমিটি গঠন করেছেন।সমাবেশ থেকে তারা অবিলম্বে এই পকেট কমিটি বাতিলের দাবি করে ত্যাগী, শিক্ষিত ও যোগ্যদেরকে নিয়ে নতুন কমিটি গঠনের জন্য জেলা ছাত্রদল, বিভাগীয় টিম, কেন্দ্রিয় ছাত্রদল এবং ছাত্রদলের সাংগঠনিক অবিভাবক, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের হস্তক্ষেপ কামনা করেন। এসময় বক্তারা বেগম খালেদা জিয়ার নামে মিথ্যা মামলা প্রত্যাহার, দলের নেতা-কর্মিদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার ও মিথ্যা মামলায় আটক ছাত্রদলের নেতা-কর্মিদের নিঃশর্ত মুক্তিও দাবী করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here