নিউজবাংলা ডেস্ক:

অপেক্ষা যেন শেষ হওয়ার নয়। শ্রীলংকা ক্রিকেট (এসএলসি) বোধহয় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ধৈর্যের পরীক্ষা নিচ্ছে। বাংলাদেশের সফরের ব্যাপারে কালও কোনো খবর দিতে পারেনি তারা। রোববার অবশ্য সেদেশে সাপ্তাহিক ছুটির দিন। এদিকে বসে না থেকে বাংলাদেশ দলের স্কিল ক্যাম্প শুরু করে দিয়েছে বিসিবি।

কাল হোটেল সোনারগাঁওয়ে উঠেছেন সম্ভাব্য শ্রীলংকা সফরের জন্য জাতীয় দলে প্রাথমিকভাবে ডাক পাওয়া ক্রিকেটাররা।

রোববার বেলা সাড়ে ১১টার পর ক্রিকেটাররা জৈব নিরাপত্তাবলয়ের মধ্যে ঢুকে পড়েছেন। ১৬ ক্রিকেটার উঠেছেন হোটেলে। সেখান থেকে সরাসরি মাঠে গিয়ে বেলা আড়াইটার পর আনুষ্ঠানিকভাবে শ্রীলংকা সফরের জন্য অনুশীলন শুরু করেন ক্রিকেটাররা। ১০ ক্রিকেটার রয়েছেন বিসিবির একাডেমি ভবনে আইসোলেশনে। সাইফ হাসান দু’বার পজিটিভ হওয়ার পর তৃতীয় পরীক্ষায় নেগেটিভ হয়েছেন। তাকে দ্বিতীয়বার নেগেটিভ হয়ে দলে আসতে হবে

। দ্বিতীয় ধাপে করোনা পরীক্ষা করে নেগেটিভ হলেই বাকি ১১ ক্রিকেটারকে হোটেলে তোলা হবে। এরপর তারা অনুশীলন করতে পারবেন। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী জানালেন, সোমবার (আজ) শ্রীলংকা উত্তর দিতে পারে। সাপ্তাহিক ছুটি থাকায় কাল তাদের সঙ্গে যোগাযোগ হয়নি বিসিবির।

শুক্র ও শনিবার করোনা পরীক্ষা দেয়া সব ক্রিকেটার, কোচিং স্টাফ ও সাপোর্ট স্টাফ করোনা নেগেটিভ হয়েছেন। সব মিলে এক সপ্তাহের ক্যাম্পে রয়েছেন ৩৮ জন। ক্যাম্পে আরও দু’বার করোনা পরীক্ষা হবে সবার। তবে দ্বিতীয় ধাপে করোনা নেগেটিভ হওয়া নয় ক্রিকেটার এখনই হোটেলে উঠতে পারছেন না। তাদের সঙ্গে রয়েছেন প্রথম ধাপের দু’জন। এই ১১ জনের মধ্যে মোহাম্মদ মিঠুনসহ আরেকজনের করোনা লক্ষণ ছিল। বাকিরা তার সংস্পর্শে থাকায় তাদের আলাদা করে রাখা হয়েছে।

মিঠুন আগেও একদফায় এক সপ্তাহ কোয়ারেন্টিনে ছিলেন ঢাকার একটি হোটেলে। আগামীকাল ক্রিকেটারদের আরেক ধাপের করোনা পরীক্ষার জন্য নমুনা নেয়া হবে। এরপর ২৫ সেপ্টেম্বর আরও এক ধাপে নমুন নিয়ে পরের দিন ক্যাম্প শেষ হবে। এর মধ্যে শ্রীলংকা সফর নিশ্চিত হলে ২৭ বা ২৮ তারিখে বিমানে চড়বে বাংলাদেশ দল। সফর না হলে ভিন্ন পরিকল্পনায় এগোবে বিসিবি। জৈব সুরক্ষাবলয়ের জন্য আইসিসির নির্দেশনা পুরোপুরি মানার চেষ্টা করছে বাংলাদেশ। ইংল্যান্ড বোর্ডেরও পরামর্শ নিয়েছে। সঙ্গে বিসিবির নিয়োগ দেয়া দু’জন করোনা বিশেষজ্ঞ আছেনই।

কাল অনুশীলনে যাওয়ার আগে কোচিং স্টাফরা হোটেলে মিটিং করেছেন। ক্রেগ ম্যাকমিলান দায়িত্ব নেয়ার আগে ‘না’ করে দেয়ায় স্থানীয় কাউকে দিয়ে এই সফরে ব্যাটিং পরামর্শকের কাজটা চালিয়ে নিতে পারে বিসিবি।

শ্রীলংকা সফরকে সামনে রেখে বিসিবি ক্রিকেটারদের জন্য নতুন একটি অনুশীলন জার্সি তৈরি হয়েছে। সফর না হলে বিপুল অঙ্কের অর্থ ব্যয়ে জৈব সুরক্ষাবলয় কাজে আসবে না। ক্রিকেটাররা দীর্ঘদিন পর দলীয় অনুশীলনে নেমে খুশি। কাল অনুশীলনের পর মাহমুদউল্লাহ জানালেন, ‘অনেকদিন পর আমরা মিরপুরে একসঙ্গে অনুশীলন শুরু করলাম, ভালো লাগছে। লকডাউনের সময় খুবই কঠিন ছিল। দল থেকে, অনুশীলন থেকে দূরে ছিলাম।’ তিনি বলেন, ‘লকডাউনের সময় আমরা ফিটনেস নিয়ে কাজ করেছি। উপকারে এসেছে। আমি ব্যক্তিগতভাবে অনেক কাজ করেছি ব্যাটিং নিয়ে।’

২৭ জনের দলে প্রথমদিনের অনুশীলনে ছিলেন না ইবাদত হোসেন, নাঈম হাসান, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন, সাইফ হাসান, হাসান মাহমুদ, সৈয়দ খালেদ আহমেদ, আবু জায়েদ রাহী, শফিউল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন। আইসোলেশনে থাকা ক্রিকেটারদের অধিকাংশ কয়েকদিনের মধ্যে ঢাকার বাইরে থেকে ফিরেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here