নিউজ বাংলা ডেস্কঃ হয়ে গেল ক্রোয়েশিয়া ও স্পেনের মধ্যে দুর্দান্ত একটি ম্যাচ। রোমাঞ্চকর এই ম্যাচে সহজ জয়ের পথে থাকা স্পেনের জালে নির্ধারিত সময়ের শেষ দিকে দুই গোল করে অতিরিক্ত সময়ে ম্যাচ নিয়ে যায় ক্রোয়েশিয়া। তবে শেষ রক্ষা হয়নি গত বিশ্বকাপের রানার্সআপদের। ৮ গোলের রোমাঞ্চ জিতে শেষ আটে স্পেন। কোপেনহেগেনের পার্কেন স্টেডিয়ামে শেষ ষোলোর লড়াই ৫-৩ ব্যবধানে জিতে নেয় লুইস এনরিকের দল। নির্ধারিত সময়ে স্কোরলাইন ছিল ৩-৩। স্পানিশদের হয়ে একটি করে গোল করেন পাবলো সারাবিয়া, সেসার আসপিলিকুয়েতা, ফেরান তরেস, আলভারো মোরাতা ও মিকেল ওইয়ারসাবাল। ক্রোয়াটদের দুই গোলদাতা মিসলাভ ওরসিচ ও মারিও পাসালিচ, অন্যটি আত্মঘাতী।

ইউরোর ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ (৮) গোলের ম্যাচ এটি। সর্বোচ্চ গোল ৯টি, ১৯৬০ আসরের সেমি-ফাইনালে ফ্রান্সকে ৫-৪ ব্যবধানে হারিয়েছিল তৎকালীন যুগোস্লাভিয়া।পুরো ম্যাচে বল দখল ও আক্রমণে আধিপত্য করা স্পেন গোলে শট নেয় ২৩টি। ১০টি ছিল লক্ষ্যে। ক্রোয়েশিয়ার ১২ শটের ৭টি লক্ষ্যে ছিল।

ম্যাচের ২০তম ‍মিনিটে বড় ভুল করেন স্পেন গোলরক্ষক উনাই সিমোন। প্রায় মাঝমাঠ থেকে ব্যাকপাস বাড়ান পেদ্রি। আশেপাশে ছিল না প্রতিপক্ষের কেউ। একটু বাঁক খেয়ে এক ড্রপে আসা বল ডান পায়ে রিসিভ করতে যান খানিকটা এগিয়ে থাকা সিমোন, বল তার বুটের ওপরে হালকা ছোঁয়া দিয়ে গড়িয়ে চলে যায় গোললাইন পেরিয়ে! ইউরোর এক আসরে সর্বোচ্চ আত্মঘাতী গোলের রেকর্ড বেড়ে দাঁড়াল ৯টিতে। ৩৮তম মিনিটেই সমতায় ফেরে স্পেন। গায়ার শট ক্রোয়াট গোলরক্ষক লিভাকোভিচ ঠেকালে ফিরতি শটে গোল করেন সারাবিয়া।

৫৭তম মিনিটে আসপিলিকুয়েতাি এগিয়ে দেন স্পেনকে। ৭৫ মিনিটে ফেরান তরেস গোল করলে স্পেন এগিয়ে যায় ৩-১ ব্যবধানে। জয়ের পথে থাকা স্পেনকে চমকে দেয় ক্রোয়েশিয়া। ৮৫তম মিনিটে ওরসিচ ব্যবধান কমান। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে পাসালিচ গোল করলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।অতিরিক্ত সময়ে স্পেনের নায়ক আলভারো মোরাতা। যিনি আসরে মিস করেছেন একাধিক গোল। এমনটি পারেননি পেনাল্টি থেকে গোল করতেও। সেই মোরাতা অতিরিক্ত সময়ের দশম মিনিট, মানে ম্যাচের ১০০তম মিনিটে কী দুর্দান্ত বল কন্ট্রোল করলেন ডান পায়ে; এরপর বাঁ পায়ের বুলেট গতির শটে জাল ছেঁড়ার যোগাড়! কিছুক্ষণ পর ওইয়ারসাবাল আরেক গোল দিলেও মোরাতার গোলটিই হয়ে যায় ম্যাচের গতি নির্ধারক। কোয়ার্টার ফাইনালে স্পেনের প্রতিপক্ষ এবারের ইউরোয় ফ্রান্সকে হারিয়ে সবচেয়ে বড় অঘটন ঘটানো সুইজারল্যান্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here