নিউজবাংলা ডেস্ক:

চলে গেলেন রুপালি পর্দার প্রথম ‘জেমস বন্ড’ শন কনারি। বাহামাসের রাজধানী নাসাউতে ঘুমের ভেতরে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। পরিবারের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য জানিয়েছে।
আয়ান ফ্লেমিংয়ের বিখ্যাত গোয়েন্দা চরিত্র জেমস বন্ডের ভূমিকায় শন কনারি প্রথমবার অভিনয় করেন। ১৯৬২ সালে ‘ড. নো’র মাধ্যমে জিরো জিরো সেভেন হিসেবে খ্যাতি পান তিনি। বন্ড সিরিজের মোট সাতটি ছবিতে দেখা গেছে তাকে। বাকিগুলোর মধ্যে ইওএন প্রযোজনা করেছে ‘ফ্রম রাশিয়া উইথ লাভ’ (১৯৬৩), ‘গোল্ডফিঙ্গার’ (১৯৬৪), ‘থান্ডারবল’ (১৯৬৫), ‘ইউ অনলি লিভ টোয়াইস’ (১৯৬৭) এবং ‘ডায়মন্ডস আর ফরএভার’ (১৯৭১)। এছাড়া ‘নেভার সে নেভার অ্যাগেইন’ (১৯৮৩) ছবিতে এই চরিত্রে কাজ করেছেন তিনি।
শন কনারির মৃত্যুতে হলিউড তারকারা শোক প্রকাশ করছেন। বন্ড সিরিজের প্রযোজকদ্বয় বারবারা ব্রকোলি ও মাইকেল জি. উইলসন এই খবরে গভীরভাবে মর্মাহত। বর্তমান জেমস বন্ড তারকা ড্যানিয়েল ক্রেগের কথায়, ‘শন কনারির প্রয়াণের মধ্য দিয়ে সিনেমার অসাধারণ একজন ব্যক্তিত্বকে হারালাম।’
পাঁচ দশকের বর্ণাঢ্য ক্যারিয়ারে বিখ্যাত অনেক নির্মাতার সঙ্গে কাজ করেছেন শন কনারি। এ তালিকায় উল্লেখযোগ্য– আলফ্রেড হিচককের ‘মারনি’ (১৯৬৪), স্টিভেন স্পিলবার্গের ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য লাস্ট ক্রুসেড’ (১৯৮৯), সিডনি লুমেটের ‘মার্ডার অন দ্য ওরিয়েন্ট এক্সপ্রেস’ (১৯৭৪), মাইকেল বে পরিচালিত ‘দ্য রক’ (১৯৯৬) প্রভৃতি। জনপ্রিয় অন্যান্য ছবির মধ্যে রয়েছে ‘দ্য হান্ট ফর রেড অক্টোবর’ (১৯৯০), ‘হাইল্যান্ডার’ (১৯৮৬) ইত্যাদি।
ব্রায়ান ডি পালমা পরিচালিত ‘দ্য আনটাচেবলস’ ছবির জন্য ১৯৮৮ সালের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা পার্শ্ব অভিনেতার অস্কার জেতেন শন কনারি। স্কটিশ এই অভিনেতাকে ২০০০ সালে নাইট উপাধিতে ভূষিত করেন ব্রিটেনের রানি এলিজাবেথ দ্বিতীয়।
১৯৩০ সালের ২৫ আগস্ট জন্মগ্রহণ করেন শন কনারি। তিনি বেড়ে উঠেছেন স্কটল্যান্ডের এডিনবরার বস্তিতে। কফিন পরিষ্কারক, গোয়ালা ও রাজমিস্ত্রি হিসেবে কাজ করতেন। শরীরচর্চার প্রতি ছিল আলাদা আবেগ। অভিনয়ে জড়ানোর পর হাতের মুঠোয় সাফল্য আসতে বেশি দেরি হয়নি। ভক্ত ও দর্শকদের মনে চিরকাল প্রথম জেমস বন্ড হিসেবে অমর হয়ে থাকবেন তিনি।
ব্যক্তিজীবনে দু’বার বিয়ে করেছেন শন কনারি। ১৯৬২ সালে অস্ট্রেলিয়ান অভিনেত্রী ডায়েন সিলেন্টোর সঙ্গে ঘর বাঁধেন। ১১ বছর পর তা ভেঙে যায়। তাদের একমাত্র ছেলের নাম জেসন কনারি। ১৯৭৫ সালে ফরাসি চিত্রশিল্পী মিশেলিন রকব্রুনকে ঘরণী করে নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here