নিউজবাংলা ডেস্ক:

অর্থনীতিতে প্রথম বাঙালি হিসাবে নোবেল জয় করে বাংলার মুখ উজ্জ্বল করেছিলেন অমর্ত্য সেন। এবার তিনি আরও এক বিশেষ সম্মানে সম্মানিত হলেন। প্রথম ভারতীয় হিসেবে জার্মানির ফ্রাঙ্কফুর্ট বইমেলার ঐতিহ্যবাহী শান্তি পুরস্কার পেলেন তিনি।

গত রোববার ফ্রাঙ্কফুর্টের বিখ্যাত পাউল গির্জায় বিশিষ্ট অতিথিদের সামনে আনুষ্ঠানিকভাবে পুরস্কারের জন্য ঘোষণা করা হয় অর্মত্য সেনের নাম।

উল্লেখ্য, বিশ্বের বিখ্যাত ফ্রাঙ্কফুর্ট বইমেলায় জার্মান বই প্রকাশক ও ব্যবসায়ীদের উদ্যোগে ১৯৫০ সাল থেকে এ পুরস্কার দেয়া হয়।

বিচারকরা বলেন, এ বছর ফ্রাঙ্কফুর্ট বইমেলা থেকে ভারতীয় অর্থনীতিবিদ, দার্শনিক ও নোবেল পুরস্কার বিজয়ী অমর্ত্য সেনকে শান্তি পুরস্কার দেয়া হচ্ছে।

বিচারকরা জানান, গত কয়েক দশক ধরে বিশ্বে ন্যায়বিচারের প্রশ্ন তুলে তা মোকাবিলায় পথপ্রদর্শক হিসেবে কাজ করে চলেছেন অমর্ত্য সেন। শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক বৈষম্যের বিরুদ্ধে একনাগাড়ে লড়ে চলেছেন এই অর্থনীতিবিদ। তার কাজ কখনও প্রাসঙ্গিকতা হারাতে পারে না।

বস্তুত উদারনৈতিক রাজনীতিতে অবদান রাখার জন্য ১৯৯৮ সালে অমর্ত্য সেনকে অর্থনৈতিক বিজ্ঞানে ব্যাংক অফ সুইডেন পুরস্কার ( অর্থনীতির নোবেল পুরস্কার হিসেবে পরিচিত) লাভ করেন। অমর্ত্য সেনই জাতিসংঘের বিভিন্ন দেশের শিক্ষা এবং মানব সম্পদ উন্নয়ন সম্পর্কে ধারণা পাওয়ার জন্য মানব উন্নয়ন সূচক আবিষ্কার করেন। তিনিই প্রথম যুক্তরাষ্ট্রের নাগরিক না হয়েও ন্যাশনাল হিউম্যানিটিস মেডেলে ভূষিত হন।

তবে, বর্তমানে অমর্ত্য সেন রয়েছেন যুক্তরাষ্ট্রের বোস্টনে। তাই করোনার কারণে অমর্ত্য সেন ফ্রাঙ্কফুর্টের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here