নিউজবাংলা ডেস্ক:

শেয়ারহোল্ডারদের অন্তর্বর্তী লভ্যাংশ দিয়ে পচা ‘জেড’ গ্রুপ থেকে ‘বি’ গ্রুপে উন্নীত হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আলহাজ্ব টেক্সটাইল। পচা কোম্পানির গ্রুপ থেকে বের হলেও কোম্পানিটির শেয়ার কেনার ক্ষেত্রে লোন সুবিধা পাবেন না বিনিয়োগকারীরা।

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে। ২০২০ সালের সেপ্টেম্বরে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বিএসইসি থেকে দেয়া এক নির্দেশনার আলোকে এ তথ্য জানিয়েছে ডিএসই।

লোকসানে নিমজ্জিত হয়ে আলহাজ্ব টেক্সটাইলের পরিচালনা পর্ষদ ২০২০ সালের ৩০ জুন এবং ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো ধরনের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নেয়। যে কারণে প্রতিষ্ঠানটির স্থান হয় পচা ‘জেড’ গ্রুপে।

২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি লোকসান করে ৯৩ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়ায় ৮ টাকা ৪৫ পয়সা।

পরপর দুটি বছর বিনিয়োগকারীদের লভ্যাংশ থেকে বঞ্চিত করলেও চলতি হিসাব বছরের প্রথমার্ধের (২০২০ সালের জুলাই-ডিসেম্বর) আর্থিক প্রতিবেদনের ওপর ভর করে ১ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ ঘোষণা করে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

গত ৩১ জানুয়ারি ঘোষণা করা এ লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড ডেট ছিল ১৭ ফেব্রুয়ারি। রেকর্ড ডেটের মাধ্যমে লভ্যাংশ পাওয়ার যোগ বিনিয়োগকারী নির্বাচনের পর এখন কোম্পানিটির গ্রুপ পরিবর্তন হলো।

২০২০ সালের জুলাই-ডিসেম্বর সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা হয়েছে ১৮ পয়সা। আর ৩১ ডিসেম্বর শেষে শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ৮ টাকা ৬৩ পয়সা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here