নিউজবাংলা ডেস্ক:

দেশীয় শিল্পের অনুকূলে আমদানি-রফতানি, ব্যাংকিং ও শিল্প নীতিকে ঢেলে সাজানোর পরামর্শ দিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। পাশাপাশি, ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্পের জন্য প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনার অর্থ দ্রুত বিতরণের জন্য ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (১৯ নভেম্বর) ‘শিল্পোন্নত বাংলাদেশ ও বঙ্গবন্ধুর স্বপ্ন’ শীর্ষক ভার্চুয়াল আলোচনায় শিল্প প্রতিমন্ত্রী এ আহ্বান জানান।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) আয়োজিত এ আলোচনা সভায় মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। এতে সভাপতিত্ব করেন বিসিআইসি চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান।

অলোচনা সভায় দেশীয় শিল্পের স্বার্থকে প্রাধান্য দিয়ে করকাঠামো তৈরির আহ্বান জানিয়ে শিল্প প্রতিমন্ত্রী বলেন, দেশে যেসব শিল্প পণ্য উৎপাদিত হচ্ছে, সেগুলো আমদানির ক্ষেত্রে কর বাড়াতে হবে এবং রপ্তানি উৎসাহিত করতে দেশীয় উদ্যোক্তাদের বিশেষ ইনসেনটিভ দিতে হবে। তিনি বিসিক ও এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের ঋণ সহায়তা নিশ্চিত এবং বিটাকের মাধ্যমে এসব উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন কার্যক্রম জোরদার করারও আহ্বান জানান। শিল্প প্রতিমন্ত্রী এ সময় খেলাপি ঋণ নিয়ন্ত্রণে ব্যাংকগুলোকে আরও তৎপর হওয়ার জন্য বলেন।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, দেশের সর্বত্র স্থানীয় কাঁচামালভিত্তিক শিল্পকারখানা স্থাপনের লক্ষ্যে সরকার কাজ করছে। যেসব জমিতে ফসল হয় না, সেখানে জমি অধিগ্রহণের মাধ্যমে পর্যাপ্ত অবকাঠামো উন্নয়ন করে শিল্প কারখানা স্থাপন করা হবে।

সভার মুখ্য আলোচক অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য নির্মূল ও আমদানিবিকল্প পণ্য উৎপাদনের মাধ্যমে সদ্য স্বাধীন বাংলাদেশের অর্থনীতি পুনঃনির্মাণে জাতির পিতা কৃষির পাশাপাশি শিল্পকেও যথাযথ গুরুত্ব দিয়েছিলেন। স্বাধীনতার পর শিল্পকারখানার পাকিস্তানি মালিকরা পালিয়ে গেলে বঙ্গবন্ধু এসব কারখানাকে জাতীয়করণের মাধ্যমে রক্ষা করেন।

তিনি বলেন, বর্তমানে মাথাপিছু আয় ও বিভিন্ন আর্থ-সামাজিক ইস্যুতে প্রতিবেশি দেশগুলোর তুলনায় বাংলাদেশ এগিয়ে আছে। উন্নয়নের ধারা অব্যাহত রেখে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রে পরিণত হবে।

সভায় বিটাকের মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী, বিসিআইসির আওতাধীন শিল্পকারখানাসমূহের ব্যবস্থাপনা পরিচালকরা অনলাইনে যুক্ত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here