নিউজবাংলা ডেস্ক:

সন্তান জন্মের সময় সাধারণত কয়েক সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি পান নারী কর্মীরা। পুরুষ কর্মীদের জন্য পিতৃত্বকালীন ছুটির সুবিধা খুব একটা দেখা যায় না বললেই চলে। সেখানে প্রতিবার সন্তান জন্মের সময় নারী-পুরুষ সব কর্মীকেই ছয় মাসের মাতৃত্ব বা পিতৃত্বকালীন ছুটি দিয়ে নজির স্থাপন করেছে জনপ্রিয় গাড়িনির্মাতা ব্র্যান্ড ভলভো।

সুইডেনভিত্তিক প্রতিষ্ঠানটির মালিকানা বর্তমানে চীনের গিলি হোল্ডিংয়ের কাছে। সারা বিশ্বে ভলভোর কর্মী রয়েছে ৪০ হাজারেরও বেশি।

মঙ্গলবার প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে, যেসব কর্মী অন্তত এক বছর ধরে ভলভোর কারখানা বা বিভিন্ন অফিসে কাজ করছেন, তারা প্রতিবার সন্তান জন্মের সময় বিশেষ ছুটি পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন এবং ছুটির মধ্যে মূল বেতনের ৮০ ভাগ পাবেন।

আগামী মাস থেকে নারী-পুরুষ নির্বিশেষে ভলভোর সব কর্মী এই সুবিধা পাবেন বলে জানানো হয়েছে।

বিশ্বের হাতেগোনা যেসব দেশে সন্তানের জন্ম উপলক্ষে বাবা-মা উভয়কেই ছুটি দেয়ার আইন রয়েছে, তার মধ্যে অন্যতম সুইডেন। দেশটিতে নতুন বাবা-মায়েরা প্রায় এক বছর সর্বোচ্চ ৮০ শতাংশ বেতনসহ ছুটি পেয়ে থাকেন।

jagonews24

এক বিবৃতিতে ভলভো বলেছে, কিছু দেশ নতুন বাবা-মায়েদের সবৈতনিক ছুটি দেয় না অথবা নির্দিষ্ট কিছু লোকদের বাদ দেয়- এটি বিশেষ করে বাবাদের জন্য সত্য।

ভলভোর এক মুখপাত্র বলেছেন, তাদের নতুন নীতি কর্মীদের মাতৃত্ব/পিতৃত্বকালীন ছুটির পরিস্থিতির উন্নতি ঘটাবে।

বিশ্বজুড়ে ভলভোর জ্যেষ্ঠ ব্যবস্থাপকদের মধ্যে প্রায় এক-তৃতীয়াংশ নারী। এই হার ৫০ শতাংশে উন্নীত করার লক্ষ্য নিয়েছে প্রতিষ্ঠানটি।

ভলভোর প্রধান নির্বাহী হাকান স্যামুয়েলসন বলেন, বাবা-মায়েদের যখন কাজ ও পরিবারের চাহিদায় ভারসাম্য বজায় রাখতে সাহায্য করা হয়, তখন এটি লিঙ্গ বৈষম্য বন্ধ করতে এবং প্রত্যেককে তাদের ক্যারিয়ারে দক্ষতা অর্জন করতে সাহায্য করে।

ভলভোর নতুন নিয়মে তাদের কর্মীরা সন্তান জন্মের প্রথম তিন বছরের মধ্যে যেকোনও সময় ছয় মাসের ছুটি নিতে পারবেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here