নিউজবাংলা ডেস্ক:

ফাইবার, খনিজ, ভিটামিনে পূর্ণ এবং অত্যন্ত স্বাস্থ্যকর যে জিনিসটি, তা হলো ফল। যারা ওজন কমাতে চান, তাদের জন্য ফল একটি আদর্শ খাবার। এটি বাদ দিয়ে ডায়েট পরিকল্পনা করলে আপনার ওজন কমানোর মিশন অনেকটা অসম্পূর্ণ থেকে যাবে। সারাবছরই বিভিন্ন ধরনের ফল পাওয়া যায়, যার প্রতিটিরই আলাদা আলাদা স্বাস্থ্য সুবিধা রয়েছে। কিছু মৌসুমী এবং অন্যগুলো সারাবছরই পাওয়া যায়। গ্রীষ্মে আম, জাম এবং তরমুজ, শীতকালে কমলা। আর এখন? এখন আপনার জন্য রয়েছে নাশপাতি। ফলটি পুষ্টিতে পূর্ণ থাকে যা ত্বক, ওজন হ্রাস এবং স্বাস্থ্যের জন্য ভালো। এর কিছু উপকারিতার কথা প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

পুষ্টির মান
একটি মাঝারি আকারের নাশপাতিতে থাকে:
ক্যালোরি: ১০১
প্রোটিন: ১ গ্রাম
কার্বস: ২৭ গ্রাম
ফাইবার: ৬ গ্রাম
ভিটামিন সি: দৈনিক চাহিদার ১২%
ভিটামিন কে: দৈনিক চাহিদার ৬%
পটাসিয়াম: দৈনিক চাহিদার ৪%
তামা: দৈনিক চাহিদার ১৬%
এতে পলিফেনল নামে কিছু পরিমাণ ফোলেট, প্রোভিটামিন এ, নিয়াসিন এবং অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে।

ওজন কমাতে সাহায্য করে
নাশপাতি কম ক্যালোরি, পানির উপাদান সমৃদ্ধ এবং ফাইবারযুক্ত। খাবারের মধ্যে নাশপাতি রাখলে তা আপনাকে আরও দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখে এবং অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে রাখে। একটি ১২ সপ্তাহের সমীক্ষায় দেখা গেছে যে, যারা প্রতিদিন ২টি নাশপাতি খেয়েছেন তাদের কোমরের পরিধি ১.১ ইঞ্চি হ্রাস পেয়েছে।

হজমের সমস্যা সহজ করে
নাশপাতি দ্রবণীয় ফাইবারযুক্ত, যা হজম স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। যদি আপনার অন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে তবে হজম ব্যবস্থা আরও ভালো কাজ করবে। মলত্যাগ করতে অসুবিধা হবে না এবং অভ্যন্তরীণ অঙ্গগুলো আরও ভালো পদ্ধতিতে কাজ করবে। এতে অতিরিক্ত ক্যালোরি ঝরানো সহজ হবে।

এন্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য
নাশপাতিতে ফ্ল্যাভোনয়েড নামে একটি অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে যা প্রদাহের সাথে লড়াই এবং কার্ডিওভাসকুলার সিস্টেমের সাথে যুক্ত দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করতে পারে। এছাড়াও এতে প্রচুর জিংক, ভিটামিন সি এবং কে রয়েছে, যা প্রদাহ হ্রাসে সাহায্য করে।

ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে
নাশপাতি মধ্যে কিছু নির্দিষ্ট যৌগ রয়েছে যা ক্যান্সারজনিত কোষের বৃদ্ধিকে রোধ করতে পারে। অ্যান্থোসায়ানিন এবং সিনেমিক অ্যাসিডের মতো যৌগে ক্যান্সার-বিরোধী বৈশিষ্ট্য দেখা গেছে।

নাশপাতি সত্যিই খুব স্বাস্থ্যকর এবং পুষ্টিকর। সুতরাং, এই মৌসুমে খাবার তালিকায় এই ফল অবশ্যই অন্তর্ভুক্ত করা উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here