ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা বলেছেন, নির্বাচনে সব প্রার্থীকে সমান সুযোগ দিতে হবে। কেউ যেন বঞ্চিত না হন, সেদিকে খেয়াল রাখতে হবে । তিনি আরো বলেন, রাজনৈতিক ব্যক্তিদের সঙ্গে সম্পর্ক বজায় রেখে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করতে হবে।

আজ বুধবার সকাল সাড়ে ১০টায় আগারগাঁওয়ে নির্বাচন কমিশনে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনের সময় তিনি এসব মন্তব্য করেন। সিইসি এ সময় নিরপেক্ষতা বজায় রেখে কাজ করে যেতে সহকারী রিটার্নিং কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

এসময় তিনি জানান, একাদশ জাতীয় নির্বাচনে নির্বাচনী প্রচারণা ব্যানার, ফেস্টুন সরাতে আরও তিনদিন সময় বাড়িয়েছে নির্বাচন কমিশন।

অনুষ্ঠানে এমপি-মন্ত্রীদের প্রটোকলের বিষয়ে একজন নির্বাচন কমিশনার বলেন, বর্তমান সাংসদরা প্রার্থী বা মন্ত্রীরা হলে প্রটোকল নয়, নিরাপত্তা পাবেন; আর ভোটের কাজ ছাড়া অন্যান্য সরকারি কাজে প্রটোকল পাবেন তারা।

তিনি আরও জানান, প্রচার কাজে কোনো সরকারি সুবিধা নেয়া যাবে না। তবে অতিগুরুত্বপূর্ণ ব্যক্তির নিরাপত্তা প্রসঙ্গটি এর সঙ্গে যুক্ত নয়।

এর আগেও রিটার্নিং কর্মকর্তাদের এমন নির্দেশ দেন সিইসি। মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে, রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে দেয়া বক্তব্যে তিনি গ্রহণযোগ্য নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়ে বলেন, ‘নির্বাচন কমিশন যেনো আস্থাহীনতার পরিচয় না দেয় এবং কারও ব্যক্তিগত ব্যর্থতার দায়ে যেন কমিশন প্রশ্নবিদ্ধ না হয়।’

সিইসি বলেন, ‘নির্বাচন পরিচালনার সম্পূর্ণ দায়িত্ব রির্টানিং কর্মকতাদের। তাই আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করলে, আপনাদের ওপর মানুষের সন্দেহ তৈরি হবে না বলেও। জনগণের ভোটাধিকার প্রয়োগ করার দায়িত্ব নিতে হবে মন্তব্য করে, রাজনীতিবিদদের প্রতিপক্ষ হিসেবে গ্রহণ না করার জন্যও রিটার্নিং কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান কে এম নুরুল হুদা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here