নিউজ বাংলা ডেস্কঃ

আগ্রাসন থেকে নিজের দেশকে রক্ষার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। পাশাপাশি তিনি নিজের রাজধানী কিয়েভকে নিরাপদ রাখার জন্য পশ্চিমাদের কাছে সামরিক সহায়তা বৃদ্ধির আহবান জানিয়েছেন। বৃহস্পতিবার তিনি এই আহবান জানান। এরপর রাতেই তার জেপোরোজিয়া পারমাণবিক বিদ্যুতকেন্দ্রে হামলা চালিয়েছে পুতিন বাহিনী। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

বৃহস্পতিবার রাজধানী কিয়েভে অত্যন্ত সুরক্ষিত নিজের অফিস থেকে জেলেনস্কি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি বলেন, যদি ইউক্রেনে পুতিনের সামরিক আগ্রাসন সফল হয়, তাহলে বাকি ইউরোপে রাশিয়া অগ্রসর হতে পারে বলে পশ্চিমাদের সতর্ক করেন তিনি। জেলেনস্কি বলেন, এ নিয়ে আমি পুতিনের সঙ্গে আলোচনা করতে চাই না। প্রকৃতপক্ষে তার সঙ্গে আমার কথা বলা প্রয়োজন।বিশ্ববাসীর তার সঙ্গে কথা বলা প্রয়োজন। এই যুদ্ধ থামানোর আর কোনো উপায় নেই। তিনি এ সময় পুতিনের উদ্দেশে প্রশ্ন ছোড়েন- আমাদের কাছে আপনি কি চান? আমাদের দেশ ছেড়ে যান। আমার সঙ্গে কথা বলুন।

এ সময় আমাদের দূরত্ব ৩০ মিটারের বেশি হবে না। আলোচনার এক লম্বা টেবিলে পুতিন বিশ্বনেতাদের সঙ্গে সম্প্রতি যে আলোচনা করছেন, সে দিকে ইঙ্গিত করেন জেলেনস্কি।

এদিন আবারো বিশ্বনেতাদের কাছে জেলেনস্কি আবেদন জানান, তারা যেন ইউক্রেনের আকাশসীমাকে নো-ফ্লাই জোন ঘোষণা করেন। এর আগে যুক্তরাষ্ট্র এমন আহবান প্রত্যাখ্যান করেছে। যুক্তরাষ্ট্রের যুক্তি, এটা করা হলে তাতে সরাসরি রাশিয়ার সঙ্গে যুদ্ধে লিপ্ত হয়ে যাবে তারা। জবাবে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছেন, ইউক্রেনবাসী রাশিয়ানদের থামাতে পারবে না। জেলেনস্কির আহবান- যদি আপনারা আমাদের আকাশসীমাকে বন্ধ করে দেয়ার ক্ষমতা না রাখেন, তবে আমাদেরকে যুদ্ধবিমান দিন। যদি আমাদের হাতে এসব না থাকে। তবে এর পরের টার্গেট লাতভিয়া, লিথুয়ানিয়া, এস্তোনিয়া। বিশ্বাস করুন আমার এ কথা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here