নিউজবাংলা ডেস্ক:

শেখ হাসিনা বলেন, ‘প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত হারিয়েছে একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে’

ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার শোকবার্তায়, বাংলাদেশের মুক্তিযুদ্ধে পরম সুহৃদ প্রণব মুখার্জির অসামান্য অবদানের কথা স্মরণ করার পাশাপাশি ব্যক্তিগত জীবনে একজন অভিভাবক ও পারিবারিক বন্ধুকে হারানোর কষ্টের কথা বলেছেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, “১৯৭৫ এর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে নির্বাসিত থাকাকালীন প্রণব মুখার্জি আমাদের সবসময় সহযোগিতা করেছেন। এমন দুঃসময়ে তিনি আমার পরিবারের খোঁজখবর রাখতেন এবং যেকোনো প্রয়োজনে আমার ছোট বোন শেখ রেহানা ও আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন। দেশে ফেরার পরও প্রণব মুখার্জি সহযোগিতা এবং উৎসাহ দিয়েছেন। তিনি আমাদের অভিভাবক ও পারিবারিক বন্ধু। যেকোনো সঙ্কটে তিনি সাহস যুগিয়েছেন।”

শেখ হাসিনা বলেন, “প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত হারিয়েছে একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।”

সোমবার (৩১ আগস্ট) দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারালে শেষ নিশ্বাস ত্যাগ করেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। তার বয়স হয়েছিলো ৮৪ বছর।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, গত ৯ আগস্ট রাতে নিজের দিল্লির বাড়িতে শৌচাগারে পড়ে গিয়েছিলেন প্রণব মুখার্জি। পরদিন সকাল থেকে তার স্নায়ুঘটিত কিছু সমস্যা দেখা দেয়। তার বাঁ হাত নাড়াচাড়া করতে সমস্যা হচ্ছিলো। সেসময় চিকিৎসকদের পরামর্শে দ্রুত ভর্তি করা হয় হাসপাতালে।

পরবর্তীতে, এমআরআই স্ক্যানে দেখা যায় তার মাথার ভেতর রক্ত জমাট বেঁধে রয়েছে। জরুরিভিত্তিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। তবে অস্ত্রোপচারের পর অবস্থার উন্নতি হয়নি। ১৩ আগস্ট থেকে কোমায় চলে যান প্রণব মুখার্জি।

তিনি দীর্ঘদিন ধরে ডায়াবিটিসে ভুগছিলেন। গত ১০ আগস্ট হাসপাতালে ভর্তির পর ধরা পড়ে তিনি কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। সেই অবস্থাতেই ওইদিন রাতে দীর্ঘ অস্ত্রোপচার হয়। তারপর থেকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল প্রণব মুখার্জিকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here