ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিএনপি এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে ১ হাজার ৪৬টি মিথ্যা ও গায়েবি মামলার তালিকা প্রদান করেছে বিএনপি।

আজ বুধবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম স্বাক্ষরিত একটি চিঠি দিয়ে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারীকে তালিকা প্রদান করে দলটি।

বিএনপির সহ দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু বার্তা২৪.কমকে বলেন, সকাল ১১ টায় আমরা মামলার তালিকা প্রধানমন্ত্রী কার্যালয়ে পৌঁছেছি। ১ হাজার ৪৬ জনের নাম রয়েছে আংশিক তালিকায়।

চিঠিতে মির্জা ফখরুল লিখেছেন, গত কয়েক বছর ধরে বিএনপি’র জাতীয় নেতৃবৃন্দসহ দেশব্যাপী জেলা, মহানগর, উপজেলা, থানা, এমনকি ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীদের বিরুদ্ধেও ধারাবাহিকভাবে হাজার হাজার মিথ্যা, উদ্ভট, গায়েবি ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা দায়ের করা হচ্ছে। যা গতকাল পর্যন্ত অব্যাহত আছে। গত ১ সেপ্টেম্বর ২০১৮ থেকে সারা দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনী ব্যাপক হারে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে গ্রেফতারের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করেছে এবং রিমান্ডে নিয়ে নির্যাতন করেছে।

তিনি আরো বলেন, এ ধরনের ন্যক্কারজনক ও অমানবিক ঘটনা নিঃসন্দেহে গভীর উদ্বেগজনক। ন্যুনতম কোন সত্যতা কিংবা প্রমাণ না থাকলেও নেতাকর্মীদেরকে এ ধরনের বানোয়াট ও হাস্যকর মামলায় প্রতিনিয়ত জড়ানো হচ্ছে। আশ্চর্য হলেও সত্যি যে, বিএনপি ও অঙ্গসংগঠনের মৃত কিংবা দেশের বাইরে অবস্থানরত ব্যক্তিদেরকেও মিথ্যা মামলায় আসামি করা হয়েছে।

প্রথম সংলাপের প্রসঙ্গ টেনে তিনি বলেন, গত ১ নভেম্বরের সংলাপে জাতীয় ঐক্যফন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর আলোচনার সময় প্রধানমন্ত্রী বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে করা গায়েবি মামলার তালিকা প্রেরণের জন্য বলেন। এরই আলোকে দেশব্যাপী বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা উল্লেখপূর্বক আংশিক তালিকা প্রেরণ করা হলো।

মামলার তালিকা মোতাবেক গায়েবি মিথ্যা মামলায় নেতা-কর্মীদের গ্রেফতার-হয়রানি বন্ধ করে এই সকল মামলা প্রত্যাহার করার জন্য চিঠিতে তিনি অনুরোধ করেন।

এছাড়া এ সংক্রান্ত আরো তালিকা পরবর্তীতে পাঠানো হবে বলেও জানান তিনি।

এদিকে সকাল ১১টা থেকে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা ও জাতীয় ঐক্যফন্টের আহ্বায়ক ড. কামাল হোসেনের নেতৃত্বে গণভবনে দ্বিতীয় দফায় সংলাপ চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here