গ্রায়েম স্মিথ এখন দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের পরিচালক। খেলোয়াড় হিসেবেও তাঁর অর্জন কম নয়। প্রোটিয়াদের ইতিহাসে অন্যতম সেরা ক্রিকেটার তো বটেই অধিনায়ক হিসেবেও সেরাদের কাতারে থাকবেন স্মিথ। কিন্তু তাঁকে নিয়ে লনওয়াবো সতসবের কথা শুনলে আক্কেলগুড়ুম হয়ে যাবে। ম্যাচ পাতানোর দায়ে ৮ বছর নিষিদ্ধ হওয়া বাঁ হাতি এ পেসারের অভিযোগ, স্মিথ একবার তাঁকে উইকেট নিতে নিষেধ করেছিলেন!

দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে ম্যাচ পাতানোর দায়ে নিষিদ্ধ হন সতসবে। ওয়ানডেতে এক সময় র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানীয় বোলার ছিলেন তিনি। বর্ণবাদ নিয়ে তাঁর মন্তব্য, ‘কৃষ্ণাঙ্গ খেলোয়াড়ের বদলি হিসেবে কৃষ্ণাঙ্গ খেলোয়াড় খেলত। একজন কৃষ্ণাঙ্গ খেলোয়াড় দলের বাইরে গেলে তার জায়গায় আরেকজন কৃষ্ণাঙ্গ খেলোয়াড় আসত। আমাকে আসলে কোটার খেলোয়াড় বলা হতো।’ মারাওয়া স্পোর্টস শো তে তিনি বলেন, বিশ্বের শীর্ষস্থানীয় বোলার হওয়ার পরও তাঁর দলে জায়গা পাওয়াটা কঠিন ছিল। কারণ গা থেকে ‘কোটার খেলোয়াড়’ তকমাটা খসাতে পারেননি সতসবে।

২০১০ সালে টেস্ট অভিষেক ঘটে সতসবের। তাঁর ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। সে ম্যাচ নিয়ে সতসবের বিস্ফোরক মন্তব্যও টুইট করেন ছিটহোল, ‘আমাকে একবার এক অধিনায়ক এক প্রান্ত থেকে বল করার সময় বলেছিল অবশ্যই উইকেট নেওয়া যাবে না। এটা ছিল দলীয় কৌশল! সত্যি বলতে দলের জন্য এমন কোনো নির্দেশ পেলে সেটা করতেই হয়। এটা ছিল আমার দ্বিতীয় টেস্ট। শুধু মরনে মরকেল ও ডেল স্টেইন উইকেট নিতে পারত।’ প্রশ্নকর্তা জানতে চেয়েছিলেন সে ম্যাচে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক কে ছিলেন? সতসবের জবাব, ‘যে অধিনায়ক আমাকে উইকেট নিতে নিষেধ করেছিলেন তিনি গ্রায়েম স্মিথ।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here