বিনোদন ডেস্ক :

বেঁচে থাকলে আজ (১৬ আগস্ট) ৫৮ বছরে পা রাখতেন আইয়ুব বাচ্চু। ফুলেল শুভেচ্ছায় দিনভর ভিজতেন নিজের সবচেয়ে প্রিয় স্থান এবি কিচেন স্টুডিওতে। মজার ছলেই হয়তো বলতেন, ‘৫৮ বলছে কোন দুষ্টু! আমি তো ১৮-তে পা রাখলাম সবে।’

অথচ মাত্র ৫৬ বছর বয়সে ২০১৮ সালের ১৮ অক্টোবর হঠাৎ এই ‘ঘুম ভাঙা শহরে’ চিরতরে ঘুমিয়ে গেলেন বাংলার গিটার লিজেন্ড। যাওয়ার আগে শুনিয়ে গেলেন অভিমান বুকে চেপে- ‘আর বেশি কাঁদালে উড়াল দিবো আকাশে’। গানের কথার মতোই ‘রুপালি গিটার’ ফেলে অসময়ে উড়াল দিলেন গিটার জাদুকর আইয়ুব বাচ্চু।
দেশের শীর্ষ ব্যান্ডদল ‘এলআরবি’র প্রাণ ছিলেন এই তারকা। ভালোবেসে সবাই তাকে ডাকতেন ‘এবি’ বলে। আর ভক্তরা ‘বস’ বলে সম্বোধন করতেন পরম শ্রদ্ধাভরে।
না, এই কিংবদন্তির জন্মদিনকে ঘিরে কোনও পক্ষে বিশেষ কোনও আয়োজনের খবর মেলেনি। দুই সন্তান থাকেন দেশের বাইরে। চলছে মহামারি সময়। তবুও নিজ নিজ ঘর থেকে রবিবার বিকাল ৪টায় অন্তর্জালে মিলিত হওয়ার আগাম ঘোষণা দিলেন আইয়ুব বাচ্চু শিষ্যতুল্য চার সহচর- তানভীর তারেক, মইনুল হক রোজ, শফিক তুহিন ও সানবীম। এরমধ্যে প্রথম দুজনের সঙ্গে আইয়ুব বাচ্চুর মূল সখ্যতা সাংবাদিকতা সূত্রে, বাকি দুজন সংগীত শিষ্য।
আইয়ুব বাচ্চুর জন্মদিনকে ঘিরে তানভীর তারেকের সঞ্চালনায় বিশেষ এই আড্ডায় মূলত তারা খুলে বসবেন স্মৃতির ঝাঁপি। বলবেন, কেমন করে কাছ থেকে দেখেছেন একজন শিল্পী, একজন নেতা কিংবা একজন মানবিক আইয়ুব বাচ্চুকে। ‘এবি বস উইথ ফোর প্যাট্রোল’ শিরোনামের এই আয়োজনটি সরাসরি সম্প্রচার হবে তানভীর তারেকের ফেসবুক পেইজ থেকে।

এদিকে আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর এলআরবি কয়েক দফা ভাঙনের মুখে পড়লেও এখনও সেটির হাল ধরে আছেন ব্যান্ডটির অন্যতম ফাউন্ডার মেম্বার বেজিস্ট স্বপন।
অন্যদিকে সম্প্রতি আইয়ুব বাচ্চুর সৃষ্টি গানের বাণিজ্যিক ব্যবহারের বিষয়ে আইনি সহায়তা চেয়ে বিদেশ থেকে মেইলে পরামর্শ চেয়েছেন তার উত্তরসূরি তাজোয়ার ও সাফরা। বিষয়টি বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন কপিরাইট রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী।
তিনি বলেন, ‘এই মেইল পাওয়ার পর আমি তথ্য যাচাই করে দেখলাম, বেশিরভাগ গানেরই কপিরাইট করে গেছেন আইয়ুব বাচ্চু। এটা তিনি খুব সচেতনভাবেই করেছেন। যেটা আমাদের দেশের বেশিরভাগ শিল্পীরাই করেন না। যার ফলে এই গানগুলোর যে কোনও বাণিজ্যিক ব্যবহারের ক্ষেত্রে তার সন্তানদের অধিকার সৃষ্টি হলো। তাদের অনুমোদনের প্রয়োজন তৈরি হলো। এবং এরমধ্যে যদি কেউ বাণিজ্যিকভাবে কপিরাইট করা গানগুলো ব্যবহার করে থাকে, তাহলে অভিযোগ করার আইনি সুযোগ তৈরি হলো। বাংলাদেশ কপিরাইট অফিস এই বিষয়ে সব রকমের সহযোগিতা করবে আইয়ুব বাচ্চুর পরিবারকে।’
এদিকে সাংগঠনিকভাবে আইয়ুব বাচ্চুর জন্মদিনকে ঘিরে তেমন কোনও আয়োজনের খবর না পাওয়া গেলেও, বিচ্ছিন্নভাবে সারা দেশের ভক্তরা কেক কেটে দিনটি উদযাপন করার খবর মিলেছে।
বলে রাখা দরকার, গত বছর সেপ্টেম্বরে চট্টগ্রাম নগরীর প্রবর্তক মোড়ে স্থাপন করা হয়েছে আইয়ুব বাচ্চুর রুপালি গিটার। মোড়টির নামকরণ করা হয়েছে ‘আইয়ুব বাচ্চু চত্বর’। বন্দরনগরী চট্টগ্রাম তার সূর্য সন্তানকে যে সম্মান দিয়েছে, সেটি নিকট অতীতে অন্য কোনও শিল্পীর ক্ষেত্রে ঘটেনি বলে অভিমত দিয়েছেন বিশ্লেষকরা।

একনজরে আইয়ুব বাচ্চু
ডাক নাম: রবিন
জন্ম: ১৬ আগস্ট ১৯৬২
বাবা: মো. ইসহাক চৌধুরী
মা: নূরজাহান বেগম
স্ত্রী: ফেরদৌস আক্তার চন্দনা
ছেলে: আহনাফ তাজোয়ার
মেয়ে: সাফরা
প্রথম অ্যালবাম: রক্তগোলাপ (১৯৮৬)
ফিলিংসের সঙ্গে যাত্রা: ১৯৭৮
সোলসের সঙ্গে: ১৯৮০
এলআরবি গঠন: ৫ আগস্ট ১৯৯১
সর্বশেষ কনসার্ট: ১৬ অক্টোবর, ২০১৮ (রংপুর)
মৃত্যু: ১৮ অক্টোবর ২০১৮

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here