নিউজবাংলা ডেস্ক:

জাতিগত উত্তেজনার বিষ্ফোরণ এবং প্রাণঘাতী করোনাভাইরাস মহামারির মধ্যে আসন্ন নির্বাচনে দ্বিতীয় দফায় রিপাবলিকানদের মনোনয়নে সম্মতি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার এক বক্তৃতায় বলেছেন, ডেমোক্র্যাটদলীয় তার নির্বাচনী প্রতিপক্ষ জো বাইডেন ‘আমেরিকান মাহাত্ম্য’ ধ্বংস করতে চান।

সাবেক প্রখ্যাত মার্কিন রিয়েলে এস্টেট ব্যবসায়ী ট্রাম্প নিজেকে আমেরিকানদের প্রতিনিধি হিসেবে ঘোষণা করে দাবি করেছেন যে, আসন্ন নভেম্বরের ৩ তারিখের প্রেসিডেন্ট নির্বাচনে যদি তার ‘দুর্বল’ প্রতিপক্ষ ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেন জিতে যান তাহলে তা হবে যুক্তরাষ্ট্রের জন্য বড় বিপর্যয়।

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আমরা আমেরিকান স্বপ্ন বাঁচাতে পারবো কিনা সেই সিদ্ধান্ত আসবে এই নির্বাচনের মাধ্যমে। জো বাইডেন আমেরিকানদের সত্তার রক্ষাকারী নন। তিনি আমেরিকার চাকরির ধ্বংসকারী এবং সুযোগ পেয়ে তিনি আমেরিকান মাহাত্ম্যের ধ্বংসকারী হবেন।’

হোয়াইট হাউসে শত শত মানুষের অংশগ্রহণে আয়োজিত রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনে ট্রাম্প করোনাভাইরাসকে ‘চায়না ভাইরাস’ হিসেবে অভিহিত করে ভাইরাসটির ছড়ানোর জন্য চীনকে দায়ী করে বক্তব্যের বেশিরভাগ সময় চীনের বিরুদ্ধে আক্রমণাত্মক কথা বলেন।

তিনি বলেন, বাইডেন চীনের পুতুল এবং সে যদি জিতে যায় তাহলে আমাদের দেশের মালিক বনে যাবে চীন। আমি চীনের নানা অপকর্মের কারণে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি কিন্তু বাইডেন একে জাতিগত বিদ্বেষ আর হাস্যকর বলে অভিহিত করেছেন। আমরা যদি তার কথা শুনতাম তাহলে অনেক আমেরিকান প্রাণ হারাতো।

ট্রাম্প আরও বলেন, ‘আমি খুব বিনয়ের সাথে বলছি, আব্রাহাম লিংকনের পর থেকে যে কোনো প্রেসিডেন্টের চেয়ে আমি আফ্রিকান-আমেরিকানদের জন্য বেশি কাজ করেছি।’ তার দাবি, জো বাইডেন ৪৭ বছরের রাজনৈতিক জীবনে যা করেননি তিনি চার বছরের শাসনকালে কৃষ্ণাঙ্গদের জন্য তার চেয়ে বেশি কাজ করেছেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here