নিউজবাংলা ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের পণ্য রপ্তানিতে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি) প্রত্যাহার করে নিচ্ছে। কংগ্রেসকে লেখা এক চিঠিতে তিনি বলেছেন, ভারতের বাজারে যুক্তরাষ্ট্রের পণ্যের যৌক্তিক প্রবেশাধিকার নিশ্চিত করতে দিল্লি ব্যর্থ হয়েছে।ভারতের গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, বর্তমানে জিএসপি সুবিধার আওতায় বছরে ৫.৬ বিলিয়ন ডলারের পণ্য বিনাশুল্কে যুক্তরাষ্ট্রে রপ্তানি করছে ভারত। সেই সুবিধাই এবার প্রত্যাহার করে নিতে চলেছে ট্রাম্প প্রশাসন। কেন এমন কাজ করছেন তার ব্যাখাও দিয়েছেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ‘ভারত সরকার এবং রাষ্ট্রসঙ্ঘের বিভিন্ন বিষয়কে পর্যবেক্ষণ করার পর আমি এই সিদ্ধান্ত নিয়েছি। আমি বুঝতে পেরেছি, ভারত তাদের দেশের বাজারে ব্যবসার ক্ষেত্রে এ ধরনের সুবিধা দেবে না। ’

ভারত গোটা পৃথিবীতে এই জিএসপি প্রোগ্রাম থেকে সবচেয়ে বেশি উপকৃত দেশগুলোর মধ্যে একটি। আর সেই সুবিধা প্রত্যাহার করা অবশ্যই দিল্লির কাছে একটি বড় ধাক্কা। আদতে ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর থেকে ভারতের বিরুদ্ধে এত বড় পদক্ষেপ আগে হয়নি।এর আগে পদক্ষেপ নেওয়ার ভাবনা প্রকাশ করলেও ট্রাম্প জানিয়েছেন, ভারত যুক্তরাষ্ট্রকে একই রকম সুযোগ- সুবিধা দেবে কিনা তা খতিয়ে দেখার কাজ চলবে।জানা গেছে, আগে ভারতকে এ বিষয়ে নোটিশ দেবে যুক্তরাষ্ট্র। তারপর দুই মাসের মধ্যে জিএসপি সুবিধা বাতিলের সিদ্ধান্ত কার্যকর হবে।

ভারত এবং পাকিস্তানের মধ্যে সাম্প্রতিক উত্তেজনার আবহে যুক্তরাষ্ট্রকে পাশে পেয়েছিল দিল্লি। সেই রেশ কাটতে না কাটতেই বাণিজ্যিক দিক থেকে ভারতকে দেওয়া বিশেষ সুবিধা প্রত্যাহার করে নিল হোয়াইট হাউজ। এমতাবস্থায় উদ্ভুত পরিস্থিতি সামাল দিতে ভারত কী করে সেটাই এখন দেখার বিষয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here