নিউজবাংলা ডেস্ক

ভ্লাদিমির পুতিনকে খুনি আখ্যায়িত করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের করা মন্তব্যের সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তিনি বলেছেন, এ ধরনের মন্তব্য গ্রহণযোগ্য নয়। একজন রাষ্ট্রপতির জন্য এটি যথাযথ নয়। শুক্রবার ইস্তাম্বুলে জুমার নামাজের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন।

এরদোয়ান বলেন, পুতিন সম্পর্কে বাইডেন যে মন্তব্য করেছেন সেটি কোনও রাষ্ট্রপ্রধানের পক্ষে মানায় না।

ক্ষমতায় আসার আগেই ২০১৯ সালে এক সাক্ষাৎকারে এরদোয়ানকে একনায়ক হিসেবে আখ্যায়িত করেছিলেন বাইডেন। তুরস্কে এরদোয়ানবিরোধীদের সমর্থন দেওয়ার কথাও বলেছিলেন তিনি। অন্যদিকে হোয়াইট হাউসে অভিষেকের পর বিশ্বনেতারা বাইডেনকে অভিনন্দন জানালেও শুভেচ্ছা বার্তা পাঠাতে সময় নেন এরদোয়ান। ২০ জানুয়ারি বাইডেন শপথ নিলেও এখনও পর্যন্ত প্রভাবশালী ন্যাটো মিত্র তুরস্কের প্রেসিডেন্টের সঙ্গে কোনও কথা হয়নি বাইডেনের। এমন পরিস্থিতিতেই শুক্রবার পুতিনকে নিয়ে বাইডেনের মন্তব্য গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেন এরদোয়ান।

সিরিয়া ইস্যুতে রাশিয়ার সঙ্গেও ব্যাপক মতপার্থক্য রয়েছে তুরস্কের। তবে মতবিরোধ সত্ত্বেও এরদোয়ান পুতিনকে একজন বন্ধু ও কৌশলগত অংশীদার হিসেবে উল্লেখ করেন।

এদিকে বাইডেনের ওই মন্তব্য নিয়ে ব্যঙ্গ করে বৃহস্পতিবার পুতিন বলেছেন, রতনে রতন চেনে।

উল্লেখ্য, রাশিয়ায় কিছু দিন আগে দেশটির শীর্ষ পুতিনবিরোধী নেতা আলেক্সাই নাভালনিকে বিষ প্রয়োগ করে হত্যার চেষ্টা হয়েছে। কোনও রকমে প্রাণে বেঁচে এলেও এখন তিনি আবার কারাগারে। হাজার হাজার বিরোধী নেতাকে গ্রেফতার করা হয়েছে। বিরোধীদের ওপর মস্কো সরকারের নির্মম হওয়ার অভিযোগে পুতিনকে তিনি ‘একজন খুনি’ হিসেবে মনে করেন কিনা, এমন প্রশ্নের উত্তরে জো বাইডেন বলেন, ‘আমি (পুতিনকে খুনি) মনে করি।’

জো বাইডেনের এমন মন্তব্যের পর রুশ-মার্কিন সম্পর্কে টানাপড়েন তৈরি হয়। ওয়াশিংটনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে মস্কোতে তলব করেছে ক্রেমলিন। আশঙ্কা করা হচ্ছে, এর ফলে দুই দেশের সম্পর্কের আরও অবনতি হতে পারে। এর মধ্যেই শুক্রবার ওই মন্তব্যকে অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেন এরদো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here