মাওলানা ফকরুদ্দীন আর নেই
মাওলানা ফকরুদ্দীন আর নেই

আবদুর রহমান মল্লিক

পশ্চিম মানিকগঞ্জের বর্ষিয়ান আলেমে দ্বীন মোফাচ্ছেরে কোরআন অনলবর্ষী বক্তা, পীরে কামেল, বহু মাদ্রাসা ও মসজিদের প্রতিষ্ঠাতা আলহাজ মাওলানা মো. ফখরুদ্দীন আজ রাত সাড়ে নয়টায় মানিকগঞ্জের মুন্নু মেডিকেল কলেজ ও হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজীউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০২ বছর।

মাওলানা ফখরুদ্দীন দীর্ঘদিন যাবত বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। গত দুদিন আগে তার শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাকে মুন্নু মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়। বর্ষিয়ান এই আলেম শত শত আলেমের শিক্ষক। ইসলামের প্রচার ও প্রসারে তিনি জীবন উৎসর্গ  করে গেছেন। তার বড় পরিচয় ছিল অসম্ভব সৎ ও নির্লোভ মানুষ হিসেবে।

ঘিওর উপজেলার বরটিয়া ইউনিয়নের হিজুলিয়া গ্রামে মাওলানা ফখরুদ্দীন জন্মগ্রহণ করেন। তাঁর ছাত্র মাওলানা আজীজুল হক জানান, মাওলানা ফখরুদ্দীন ঢাকার বড়কাটারা মাদ্রাসায় মেশকাত শরীফ অধ্যয়ন করেন এবং জামেয়া কোরআনিয়া লালবাগ মাদ্রাসা থেকে দাওরায়ে হাদীস সম্পন্ন করেন। এরপর পাবনা জামেয়া আশরাফিয়া মাদ্রাসায় শিক্ষকতা শুরু করেন। পরবর্তীতে দৌলতপুরের ইসলামপুর মাদ্রাসা ও ভররা মকবুল উলুম মাদ্রাসায় দীর্ঘ দিন শিক্ষকতা করেন। তিনি তাঁর জীবনের উল্লেখযোগ্য সময় ঘিওর বাজার কেন্দ্রিয় জামে মসজিদের পেশ ইমাম ও খতিব ছিলেন। এছাড়া কুস্তা জামেয়া আশরাফুল উলুম মাদ্রাসা, হিজুলিয়া হিলফুল ফুজুল মাদ্রাসা ও ঘিওর উম্মে সালমা মহিলা মাদ্রাসার প্রতিষ্ঠাতা ছিলেন।

তাঁর ইন্তেকালের খবরে মানিকগঞ্জের বিভিন্ন এলাকায় শোকের ছায়া নেমে আসে। এলাকার মানুষ একজন সম্মানিত আলেম ও অভিভাবককে হারাল। ব্যক্তিগত জীবনে তিনি পাঁচ ছেলে ও চার কন্যা সন্তানের জনক। ছেলেরা সকলেই আলেম এবং মুফতি।

মাওলানা ফখরুদ্দীনের ইন্তেকালে দৌলতপুর উপজেলা চেয়ারম্যান নূরুল ইসলাম রাজা , ঘিওর উপজেলা চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিব ও ঘিওর সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. ই্‌উনুছ আলী গভীর শোক এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here