মসলেহ উদ্দিন খান মজলিস :

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর স্ত্রী প্রমীলা নজরুল (১৯০৮-১৯৬২) ছিলেন বিদ্রোহী কবির সহধর্মিণী। মানিকগঞ্জ জেলার শিবালয় থানায় যমুনার তীরে তেওতা গ্রামের এক বনেদী পরিবারে জন্মেছিলেন তিনি। বাবা বসন্তকুমার সেনগুপ্ত এবং মা গীরিবালা দেবি। প্রমীলা দেবীর পরিবার প্রদত্ত নাম ছিল আশালতা সেনগুপ্তা ওরফে দোলোন, সংক্ষেপে দুলী। নজরুল তাঁর নামে একটি কাব্যগ্রন্থের নাম রাখেন ‘দোলন-চাঁপা ‘। ‘প্রমীলা’ নামটি নজরুলই দিয়েছিলেন তাঁকে। পরবর্তীতে তিনি “প্রমীলা নজরুল” নামেও পরিচিতি লাভ করেন।
কাজী নজরুল প্রমীলাকে নিজের ধর্ম ঠিক রেখে তিনি বিয়ে করেন। কিন্তু সে সময়ের হিন্দু- মুসলমান সমাজের কেউই এই বিয়েকে স্বাভাবিকভাবে মেনে নিতে পারেনি। প্রতিকূলতার মধ্যে, আদর্শিক কারণে নানা অবিচার সহ্য করে তাঁকে বাস করতে হয়েছে। তারপরও দুজন দুজনকে ভালবেসেছেন। কবি কাজী নজরুল ইসলাম যেমন ভালোবেসেছিলেন তাঁর প্রেয়সী প্রমীলাকে তেমনি ভালোবেসেছিলেন প্রমীলার জন্মভূমি তেওতা গ্রামকে। মানিকগঞ্জের শিবালয় উপজেলার তেওতা জমিদার বাড়িতে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে নজরুল ও প্রমীলার অনেক স্মৃতি। জমিদার বাড়ির পাশেই ছিল নজরুলের প্রিয়তমা স্ত্রী প্রমীলা দেবীর বাড়ি। এ বাড়িতে যাওয়া আসার সুবাদেই প্রমীলার সাথে তাঁর পরিচিতি হয়।
প্রমীলা ১৯৩৯ সালে পক্ষাঘাতগ্রস্ত হলে নজরুল প্রচন্ডভাবে মানসিক আঘাত পান। আমৃত্যু তিনি ঐ অবস্থাতেই নজরুলের সেবায় নিয়োজিত ছিলেন। ১৯৬২ সালের ৩০ জুন প্রমীলা নজরুল পরলোকগমন করেন। তাঁর ইচ্ছা অনুযায়ী তাঁকে কাজী নজরুল ইসলাম এর জন্মভূমি চুরুলিয়ায় সমাধিস্থ করা হয়। 
(সূত্রঃ প্রমীলা নজরুল/নজরুল জীবনী)

লেখক: মসলেহ উদ্দিন খান মজলিস
সহ-সভাপতি, নজরুল প্রমীলা পরিষদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here