নিউজ বাংলা ডেস্ক:
মামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট পিটিশন করেছেন সুপরিচিত ফটোসাংবাদিক ড. শহিদুল আলম। এ ছাড়া এই মামলার কার্যক্রম স্থগিত রাখারও আবেদন করেছেন তিনি। রোববার তিনি এই আবেদন করেছেন। তথ্য যোগাযোগ ও প্রযুক্তি (আইসিটি) আইনের বিতর্কিত ৫৭ ধারার অধীনে তার বিরুদ্ধে গত বছর নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় এ করা মামলা হয়। ১০৭ দিন জেলে থাকার পর তিনি জামিনে মুক্ত হন।
তার পক্ষে হাইকোর্টে এই রিট পিটিশন করেছেন আইনজীবী সারা হোসেন। এতে বলা হয়েছে, শহিদুল আলমের মৌলিক অধিকার লঙ্ঘন করে এবং প্রক্রিয়ার অপব্যবহার করে তার বিরুদ্ধে মামলা করা হয়েছে।

বিস্তারিত না জানিয়ে সারা হোসেন বলেছেন, মামলাটি যে প্রক্রিয়ায় করা হয়েছে তাতে ত্রুটি রয়েছে।

তিনি আরো জানান, এই পিটিশনটির ওপর আগামী সপ্তাহে শুনানি করতে পারেন হাইকোর্ট।
নিরাপদ সড়কের দাবিতে ছাত্র আন্দোলন নিয়ে বক্তব্য দেয়ার অভিযোগে গত বছর ৫ই আগস্ট নিজের ধানমন্ডির বাসভবন থেকে তুলে নেয়া হয় দৃক গ্যালারি ও পাঠশালা সাউদ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা শহিদুল আলমকে। এরপর ৬৩ বছর বয়সী এই সাংবাদিকের বিরুদ্ধে আইসিটি আইনের ৫৭ ধারার অধীনে মামলা করে পুলিশ। তারপরেই তাকে ঢাকার আদালতে তোলা হয়। তাকে ৭ দিনের রিমান্ড দেয়া হয়। পুলিশ তার বিরুদ্ধে অভিযোগে বলেছে, তিনি সরকারের বিরুদ্ধে প্রচারণা ও মিথ্যা তথ্য ছড়িয়ে দিচ্ছিলেন। তাকে গ্রেপ্তার করা নিয়ে বিশ্বজুড়ে আন্তর্জাতিক সম্প্রদায় নিন্দা প্রকাশ করে এবং মুক্তি দাবি করে। এরপর ১৫ই নভেম্বর হাইকোর্ট থেকে তিনি স্থায়ী জামিন পান। ২০শে নভেম্বর তিনি ঢাকা কেন্দ্রীয় জেলখানা থেকে মুক্তি পান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here