নিউজবাংলা ডেস্ক

রাজবাড়ী‌তে ২৬ ও ২৭ মে অনু‌ষ্ঠিত হ‌তে যা‌চ্ছে দুই দিনব্যাপী মীর মশাররফ হোসেন সাহিত্য সম্মেলন-২০২৩। এ উপলক্ষে ২০২২ ও ২০২৩ সা‌লে শিল্প, সা‌হিত্য ও সংস্কৃ‌তি‌তে বি‌শেষ অবদান রাখায় ১০ জন‌কে মীর মশাররফ হোসেন পদক ও সম্মাননা দেওয়া হবে।

শুক্রবার (১৯ মে) মীর মশাররফ হোসেন স্মৃ‌তি সংস‌দের সভাপ‌তি সালাম তাসির ও সাধারণ সম্পাদক রাজ্জাকুল আলম এতথ্য নি‌শ্চিত ক‌রেছেন।

রাজবাড়ীর শিল্পকলা একাডে‌মি‌তে এ সাহিত্য সম্মেলন অনু‌ষ্ঠিত হ‌বে।

২০২২ সা‌লের মীর মশাররফ হোসেন সা‌হিত্য পদকের জন্য পাঁচজন মনোনীত হ‌য়ে‌ছেন। তারা হলেন কাব্যসা‌হি‌ত্যে ড. আসরফী খাতুন (ভারত) ও শিশুসা‌হি‌ত্যে হাসনাত আমজাদ। একই সা‌লে মীর মশাররফ হো‌সেন সম্মাননায় ম‌নোনীত হ‌য়ে‌ছেন কাব্যসা‌হি‌ত্যে শরীফ কায়‌কোবাদ, ফারহানা জাহান মি‌নি ও সংগী‌তে শা‌হিনুর বেগম প‌পি।

২০২৩ সা‌লে মীর মশাররফ হোসেন সা‌হিত্য পদকের জন্যও পাঁচজন‌কে মনোনীত করা হ‌য়ে‌ছে। তারা হ‌লেন কথাসা‌হি‌ত্যে র‌ফিকুর রশীদ ও কাব্যসা‌হি‌ত্যে ওবা‌য়েদ আকাশ। একই সা‌লে মীর মশাররফ হো‌সেন সম্মাননায় ম‌নোনীত হ‌য়ে‌ছেন লিটল ম্যাগাজিনে আনোয়ার কামাল, নাট্যসা‌হিত্য ও শিশুসংগঠক হিসেবে ম. নিজাম এবং কাব্যসা‌হি‌ত্যে শাহ মুজতবা রশীদ আল কামাল।

মীর মশাররফ হোসেন স্মৃ‌তি সংস‌দের সভাপ‌তি সালাম তাসির জানান, ‌ম‌নোনয়ন ক‌মি‌টির মাধ্যমে এ ১০ জন‌কে ম‌নোনীত করা হ‌য়ে‌ছে।

২৬ মে বিকেলে উদ্বোধনী দি‌নে থাক‌ছে আলোচনা সভা, নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও সাংস্কৃ‌তিক অনুষ্ঠান। স‌ম্মেল‌নের দ্বিতীয় ও শেষ দি‌নে থাক‌ছে ভারতসহ দে‌শের বি‌ভিন্ন স্থান থে‌কে আগত ক‌বি‌দের স‌ম্মেলন, ক‌বিতা পাঠের আসর, পদক ও সম্মাননা প্রদান। এতে প্রধান অতি‌থি হিসেবে উপস্থিত থাক‌বেন একু‌শে পদকপ্রাপ্ত কবি অ‌সিম সাহাসহ বি‌শিষ্টজ‌নেরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here