নিউজবাংলা ডেস্ক:

ভারতের কাশ্মীর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডিজ বিষয়ে কমন এন্ট্রান্স টেস্টে (ভর্তি পরীক্ষা) প্রথম স্থান দখল করলেন এক হিন্দু শিক্ষার্থী। রাজস্থানের আলওয়ারের বাসিন্দা শুভম যাদব এ কৃতিত্ব লাভ করেছেন। অমুসলিম ও কাশ্মীরের বাইরের কোনো শিক্ষার্থী হিসেবে প্রথমবার এই কৃতিত্ব অর্জনের নজির গড়লেন শুভম।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বর্তমানে দিল্লি বিশ্ববিদ্যালয়ে আইনে পড়াশোনা করছেন শুভম। ইসলাম ধর্মের ওপর গভীর জ্ঞানার্জনের জন্যই তিনি কাশ্মীর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডিজে পড়তে চাইছেন বলে দাবি এই শিক্ষার্থীর।

শুভম বলেন, ‘ইসলাম নিয়ে অনেক ভ্রান্ত ধারণা রয়েছে। আমার মনে হয়, এই ধর্মকেই সবচেয়ে বেশি ভুল বোঝে মানুষ। বিশ্বের অনেক রাষ্ট্রনেতাই এই ধর্ম নিয়ে নিজেদের মতামত জানিয়েছেন। আর তা থেকেই এই বিষয়ের ওপর স্নাতকোত্তর করার কথা আমার মাথায় আসে। ব্যক্তিগতভাবে বলতে পারি, ধর্মীয় মেরুকরণের এই পরিবেশে আমি দুই ধর্মের মধ্যে সেতুবন্ধনের কাজ করতে চাই।’

শুভমের বাবা পেশায় ব্যবসায়ী, মা গৃহবধূ। শুভম জানান, ইসলামিক স্টাডিজ নিয়ে পড়তে তার বাবাও তাকে উৎসাহ দিয়েছেন। তবে প্রায় দুই বছর পড়াশোনার জন্য কাশ্মীরে গিয়ে থাকতে হবে ভেবে কিছুটা উদ্বিগ্ন বাবা-মা।

শুভম অবশ্য এর আগেও কাশ্মীরে গিয়েছেন। সেখানকার মানুষও যথেষ্ট বন্ধুত্বপূর্ণ বলে মনে হয় তার। ফলে কাশ্মীরে থেকে পড়াশোনা করতে কোনো অসুবিধে হবে না বলেই আশাবাদী এই শিক্ষার্থী।

২০১৭ সালে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়িয়েই পেহলু খান নামে এক গবাদি পশুর ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা করা হয় রাজস্থানের আলওয়ারে। সেই আলওয়ারের ছাত্র শুভম সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিতে ইসলামকে জানতে যে আগ্রহ নিয়ে পড়তে চাইছেন, সেই আগ্রহকে সাধুবাদ জানাচ্ছেন নাগরিক সমাজের প্রতিনিধিরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here