বিশ্বের সেরা সুন্দরীর খেতাব জয়ের পর এবার হিন্দি সিনেমার দুনিয়ায় পা রাখতে চলেছেন মানুষি ছিল্লার। তবে গ্ল্যামার দুনিয়ায় আসার অনেক আগেই স্বাস্থ্য সম্পর্কে সচেতন ছিলেন তিনি। এখন তাঁর লক্ষ্য তরুণদের এ বিষয়ে সচেতন করা। চলছে ‘জাতীয় পুষ্টি সপ্তাহ’। আর এ উপলক্ষে মানুষি তাঁর ৫৯ লাখ ফলোয়ারের উদ্দেশে ইনস্টাগ্রামে দিয়েছেন এক ভিডিও। এই ভিডিওতে মানুষি যেভাবে নিজের শরীরের পুষ্টির দায়িত্ব নিজের কাঁধে নিলেন, সে বিষয়ে বিশদ আলোচনা করেছেন।মানুষি তাঁর ভিডিও বার্তা শুরু করেন এভাবে, ‘ছোটবেলা থেকে আমি শুনে এসেছি, আমরা যেমন খাবার খাব, আমাদের ভবিষ্যৎ সে রকমই হবে। তাই নিজের চমৎকার ভবিষ্যৎ গড়তে আমি জোর দিই খাবারের ওপর। আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর তালিকার একেবারে ওপরে খাওয়াদাওয়ার স্থান।’মানুষি বলতে থাকেন, ‘কলেজে ওঠার পর আমি প্রথম প্রথম হোস্টেলের খাবার খেতাম। প্রায় প্রতি বেলায় মাংস। সেই অতিরিক্ত প্রোটিন আমার শরীরে জমত। সেই সময় আমি মুটিয়ে যাই। আর আমার কাজের উদ্যম কমতে থাকে। পরে আমি সিদ্ধান্ত নিই, আমিই ঠিক করব যে আমি কী খাব! ওই দিন থেকে আমি নিজে রান্না করে খাওয়া শুরু করি। পুষ্টিকর খাবার খাই। নানা উপকারী মসলা যোগ করি। আর নিজের ভবিষ্যৎ গড়ার প্রস্তুতি নিই। মিস ওয়ার্ল্ডের জন্য প্রস্তুতি নিই। বলতে পারেন, এসব খেয়েই আমি মিস ওয়ার্ল্ড হয়েছি। স্বাস্থ্যকর খাবার আপনাকে সুখী আর ইতিবাচক রাখে। আত্মবিশ্বাস জোগায়। সুন্দর ভবিষ্যতের প্রথম ধাপ পুষ্টিকর খাবার।’

পুষ্টিকর খাবার সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য ১৯৮২ সাল থেকে পালন করা হয় ‘জাতীয় পুষ্টি সপ্তাহ’। প্রতিবছর সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে পালন করা হয় এই বিশেষ সপ্তাহ। যশরাজ ফিল্মসের বিশাল বাজেটের ঐতিহাসিক ছবি ‘পৃথ্বীরাজ’–এর মাধ্যমে বলিউডে খাতা খুলতে চলেছেন মানুষি। প্রথমবার তিনি বড় পর্দায় আসতে চলেছেন অক্ষয় কুমারের হাত ধরে।

২০১৭ সালে অনুষ্ঠিত ৬৭তম মিস ওয়ার্ল্ডের প্রতিযোগিতায় বিজয়ী হয়েছিলেন ভারতের হরিয়ানার মানুষি ছিল্লার। চিকিৎসক মা–বাবার সন্তান মানুষি পড়াশোনা করেছেন দিল্লির সেন্ট থমাস স্কুলে। মানুষি ছোটবেলা থেকেই নাচের সঙ্গে আছেন। কুচিপুড়ি নাচের শিল্পী মানুষি শাস্ত্রীয় নৃত্যে তালিম নিয়েছেন কৌশল্যা রেড্ডির কাছে। মানুষির বাবা ডা. মিত্র বসু ছিল্লার ডিআরডিওর গবেষক ছিলেন আর মা নীলম ছিল্লার ছিলেন বায়োকেমিস্ট্রির শিক্ষক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here