ঢাকা: রপ্তানি বাড়াতে অর্থনৈতিক কূটনীতিতে জোর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং গুডসের’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময়, তরুণ প্রজন্মকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘বিদেশে বাজার খোঁজা এবং দেশের বাজার সৃষ্টির মাধ্যমে অর্থনৈতিক পরিকল্পনা করে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।’ এছাড়া প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাণিজ্য সম্পর্ক এবং ডিউটি ফ্রি সুবিধা বাড়াতে আলোচনার মাধ্যমে দেশের ব্যবসা-বাণিজ্য এগিয়ে নিতে সরকার কাজ করছে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা এক্সপোর্ট বাস্কেট বাড়ানোর প্রতি জোর দিয়েছি। বিশ্বের বিভিন্ন দেশের মানুষের চাহিদার ওপর জোর দিয়ে আমাদের রফতানি বাণিজ্য নির্ধারণের পাশাপাশি কর্মসংস্থান ও আয় বাড়ানোর পথ সুগম হবে। এর জন্য সরকার সব ধরনের সুযোগ সৃষ্টি করে দিতে আন্তরিক।’

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করার জন্য কাজ করতে বাংলাদেশি কূটনীতিকদের নির্দেশনা দেয়া হয়েছে বলেও তিনি জানান।

এছাড়া যেসব দেশে বাংলাদেশি পণ্যের চাহিদা আছে, সে অনুযায়ী রপ্তানি করতে ব্যবসায়ীদের পরামর্শ দেন প্রধানমন্ত্রী। আওয়ামী লীগ ব্যবসা করে না, ব্যবসায়ীদের ব্যবসা করার সুযোগ করে দেয় বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চামড়াশিল্পের উন্নয়নে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা চামড়াশিল্পের আধুনিকায়নের ওপর জোর দিয়েছি। এ জন্য ট্যানারিশিল্প সাভারে স্থানান্তর করা হয়েছে। রাজশাহী ও চট্টগ্রামে আরও দুটি আধুনিক ট্যানারিশিল্প এলাকা গড়ে তোলার ইচ্ছা রয়েছে।

এসময় কক্সবাজার বিমানবন্দরকে আধুনিকায়ন করার কথাও জানান তিনি। পরে প্রধানমন্ত্রী চামড়াজাত পণ্যের প্রদর্শনী ঘুরে দেখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here