নিউজ বাংলা ডেস্ক:
মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা নিজ ভূমি রাখাইনে ফিরলে তাদের প্রত্যেককে অর্থসহায়তার প্রতিশ্রুতি দিয়েছে চীন।

বাংলাদেশি এক কর্মকর্তা ও শরণার্থী নেতারা এ তথ্য জানিয়ে বলেছেন, চীনের একটি সরকারি প্রতিনিধিদল বাংলাদেশে রোহিঙ্গাদের সঙ্গে সাক্ষাৎ করে জনপ্রতি ছয় হাজার মার্কিন ডলার পর্যন্ত সহায়তার ওই প্রতিশ্রুতি দিয়েছে। অনলাইন নিউজ পোর্টাল বেনার নিউজ মঙ্গলবার এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

চীনে এশিয়াবিষয়ক বিশেষ দূত সান গুয়োশিয়াং গত রোববার কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা আশ্রয়শিবিরের ১৫ জন পুরুষ ও ১৪ জন নারীর সঙ্গে কথা বলেছেন বলে জানিয়েছেন ‘আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস (এআরএসপিএইচ) ’ নামের বেসরকারি একটি সংগঠনের মহাসচিব সৈয়দ উল্লাহ।

সৈয়দ উল্লাহকে উদ্ধৃত করে বেনার নিউজের খবরে বলা হয়, ‘তাঁরা আমাদের কাছে জানতে চেয়েছেন পাঁচ থেকে ছয় হাজার ডলার করে দিলে আমরা রাখাইনে ফেরত যাব কি না। আমরা তাঁদের প্রস্তাব প্রত্যাখ্যান করেছি এবং জোর দিয়ে বলেছি, রোহিঙ্গা হিসেবে নাগরিকত্ব না দিলে ও আমাদের অন্যান্য দাবি পূরণ করা না হলে আমাদের সেখানে ফেরার কোনো পথ নেই।’

আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে চীনের প্রতিনিধিদলের সাক্ষাতের সময় উপস্থিত ছিলেন, এমন এক বাংলাদেশি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বেনার নিউজকে বলেন, রাখাইনে নিজেদের বাড়িঘর পুনর্নির্মাণে সহায়তা করতে প্রতিনিধিদলটি একেকজনকে ছয় হাজার মার্কিন ডলার পর্যন্ত দেওয়ার প্রস্তাব দিয়েছে।

এ বিষয়ে জানতে ঢাকায় চীনের দূতাবাসে পাঠানো বেনার নিউজের ই-মেইলের জবাব পাওয়া যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here